বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

গুচ্ছ পরীক্ষার জবি কেন্দ্রে অনুপস্থিত ৮ শতাংশ পরীক্ষার্থী 

আপডেট : ১৩ আগস্ট ২০২২, ১৭:৫৮

দেশের ২২টি সাধারণ ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভুক্ত মানবিক অনুষদভুক্ত 'বি' ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। শনিবার (১৩ আগস্ট) বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়। অন্যান্য কেন্দ্রের মতো জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধীনে মোট ৪টি কেন্দ্রেও ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৪টি কেন্দ্রে পরীক্ষার্থীদের উপস্থিতির হার ছিল ৯২ (৯২.৪) শতাংশ। অর্থাৎ ৮ শতাংশ পরীক্ষার্থী 'বি' ইউনিটের পরীক্ষায় অংশ নেয়নি। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রইছ উদদীন এই তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৪টি কেন্দ্রে উপস্থিতির হার ছিল ৯২.৪ শতাংশ।  পরীক্ষা শেষে অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হয়েছে।

জানা যায়, যেসব ভর্তিচ্ছু পরীক্ষা কেন্দ্র হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে নির্ধারণ করেছিল তাদের আসন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সহ রাজধানীর মোট ৪টি কেন্দ্রে সাজানো হয়েছিল। ৪টি কেন্দ্রে মোট ২১ হাজার ৭৬৯জন পরীক্ষার্থীর আসন বিন্যাস সাজানো হয়। তার মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছে ২০ হাজার ১১৫ জন (৯২.৪ শতাংশ) পরীক্ষার্থী। অর্থাৎ পরীক্ষায় অংশ নেয়নি ১ হাজার ৬৫৪ জন। 

এদিকে পরীক্ষা চলাকালীন সময়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন কক্ষ পরিদর্শন করেন গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম-আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক। এসময় উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান, বিভিন্ন অনুষদের ডিন, প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল ও সহকারী প্রক্টরবৃন্দ। 

আগামী ২০ আগস্ট বাণিজ্য অনুষদভুক্ত 'সি' ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে দ্বিতীয়বারের মতো আয়োজিত গুচ্ছ ভর্তি পরীক্ষা শেষ হবে। 

প্রসঙ্গত,২০২০-২১ শিক্ষাবর্ষে দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পদ্ধতিতে অংশ নিলেও এবার নতুন যুক্ত হয়েছে কিশোরগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

ইত্তেফাক/এআই