রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

টি-ব্যাগের যত ব্যবহার

আপডেট : ১৩ আগস্ট ২০২২, ২০:৩৫

আজকাল বাসায় অনেকেই টি-ব্যাগ রাখেন। অল্প পরিশ্রমে আয়েশ করেই চা বানানো যায়। চা বানানোর পরে তো টি-ব্যাগ ফেলে দেওয়াটাই নিয়ম, তাইনা? আপনি কি জানেন ব্যবহৃত টি-ব্যাগেরও নানা উপকারি দিক আছে? যদি উত্তরটি হয় 'না' তাহলে এই লেখাটি আপনার জন্যেই। 

আসুন জেনে নেই চা বানানো বাদেও টি-ব্যাগের আর কি কি ব্যবহার আছে: 

ফেস স্ক্রাব বানিয়ে নিন

ত্বক ম্যাড়ম্যাড়ে লাগলেই স্ক্রাব ব্যবহার করেন অনেকে। কিন্তু সেজন্যে তো স্ক্রাব থাকতে হবে। যদি স্ক্রাব না থাকে তাহলে এক কাপ চা বানিয়ে তাড়িয়ে তাড়িয়ে খেয়ে নিন। চা খাওয়া শেষে টি ব্যাগ কেটে চা পাতা বের করে নিন। সেই গুঁড়ো বাটিতে নিয়ে এক চা চামচ পরিমাণ মধু যোগ করুন। এবার মিশ্রণ মুখে লাগিয়ে বৃত্তাকারে মাসাজ করুন। মাসাজ শেষে পাঁচ মিনিট রেখে দিন। নির্ধারিত সময় শেষ হলে পানি দিয়ে মুখ পরিষ্কার করে নিন।

পোকামাকড় তাড়াতেও আপনাকে সাহায্য করবে টি-ব্যাগ

ডাস্টবিনের দুর্গন্ধ দূর করতে

কিচেনে ডাস্টবিন থেকে প্রায়ই বাজে গন্ধ ছড়ায়। সেক্ষেত্রে দামি এয়ার পকেটে টাকা খরচ না করে টি ব্যাগ ব্যবহার করুন। প্রথমে টি ব্যাগ শুকিয়ে নিন। টি ব্যাগ শুকিয়ে গেলে তাতে পছন্দের এসেনশিয়াল অয়েল ছিটিয়ে নিন। এবার বাথরুম কিংবা ডাস্টবিনের পাশে রেখে দিলে দুর্গন্ধ দূর হবে।

পোকামাকড় তাড়ান

পেপারমিন্টের ঘ্রাণ পেলেই পোকামাকড় পালায়। গরম পানিতে পেপারমিন্ট টি-ব্যাগ ভিজিয়ে তাতে দু'ফোঁটা বাসন মাজার লিকুইড সাবান যোগ করুন। ভালোভাবে মিশ্রণ তৈরি করে একটি স্প্রেয়ারে মিশ্রণ নিন। এবার সেই মিশ্রণ ঘরের কোনায় কোনায় স্প্রে করুন। ইঁদুর কিংবা অন্যান্য ক্ষতিকর পোকামাকড় পালাবে।

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন