বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

প্রোবায়োটিক সম্পর্কে জানুন

আপডেট : ১৪ আগস্ট ২০২২, ১৫:৩১

প্রোবায়োটিক খাওয়ার ব্যাপারে অনেকেই জোর দিচ্ছেন। কিন্তু আপনার এই উপাদান নিয়ে স্পষ্ট ধারণা আছে তো? আমাদের পেটে নানা ব্যাকটেরিয়া থাকে। এদের মধ্যে কিছু উপকারি ও কিছু ক্ষতিকর। অর্থাৎ পেটের সুস্থতাই আপনার সার্বিক সুস্থতা নিশ্চিত করে। এর সুফল পড়ে আপনার ত্বক ও চুলে। চিকিৎসকরা মনে করেন দেহের প্রতিরোধক্ষমতা বাড়ানোর জন্যে পেটের স্বাস্থ্য ভালো রাখা দরকার। এজন্যই প্রোবায়োটিক খেতে হবে।    

প্রোবায়োটিক কেন জরুরি?  

বিভিন্ন ডেইরি পণ্যে প্রোবায়োটিক পাওয়া যায়

প্রোবায়োটিক আপনার পেটে থাকা উপকারি ব্যাকটেরিয়াকে সাহায্য করবে। একবার ভেবে দেখুন, প্রতিদিন খাবারের সঙ্গে আমাদের দেহে নানা রাসায়নিক দ্রব্য ও প্রিজারভেটিভ প্রবেশ করে। এসব উপাদান পেট ফাঁপা ও বদহজমের মতো সমস্যা সৃষ্টি করে। এতে দেহের প্রয়োজনীয় উপকারি ব্যাকটেরিয়াও মরে যায়। কারণ ঠিকঠাক দেহের কার্যক্ষমতা বৃদ্ধিতে প্রোবায়োটিক প্রয়োজন।   

প্রোবায়োটিকের উৎস কি?

বিভিন্ন ডেইরি পণ্যে প্রোবায়োটিক পাওয়া যায়। দই, ফার্মেন্টেড দুধে প্রোবায়োটিক আছে। এছাড়া মাটির পাত্রে ভাত পানিতে ভিজিয়ে সারারাত রেখে দিলেও উপকারি প্রোবায়োটিক পাওয়া যায়। সকালে দুচামচ পানি খেয়ে নিলে পেটে প্রোবায়োটিকের জন্ম হয়। এসব ঝামেলা থাকলে বাজারে বিভিন্ন ওষুধের দোকানেই নামি দামি ব্র্যান্ডের প্রোবায়োটিক কিনতে পাওয়া যাবে। খেতে পারেন চিকিৎসকের পরামর্শে।

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন