শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

'দীর্ঘস্থায়ী যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া' 

আপডেট : ১৩ আগস্ট ২০২২, ২১:২৬

রাশিয়া ইউক্রেনে দীর্ঘস্থায়ী যুদ্ধের জন্য প্রস্তুত হচ্ছে। যুক্তরাষ্ট্র ভিত্তিক থিংক ট্যাঙ্ক ইন্সটিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার (আইএসডব্লিউ) এই তথ্য প্রকাশ করেছে। শনিবার (১৩ আগস্ট) আল-জাজিরার লাইভ প্রতিবেদনে এই তথ্য জানায়। 

ইউক্রেনের প্রধান গোয়েন্দা পরিচালক (জিইউআর) জানিয়েছে, ক্রেমলিন এই বছর আগস্টের শুরুতে প্রতিরক্ষা উদ্যোগগুলোর 'শিল্পজাত সংহতকরণ' শুরু করেছে। রুশ রাষ্ট্রীয় শিল্প সংস্থা রোস্টেকের কিছু কর্মচারী ও পুরো নেতৃত্বকে ছুটি নিতে নিষিদ্ধ করা হয়েছে। 

জিইউআর আরও জানিয়েছে, রাশিয়ান ফেডারেশনের সামরিক-শিল্প কমিশন, যার সভাপতিত্বে আছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তারা যুদ্ধ সক্ষমতা বৃদ্ধিতে প্রায় ১০ বিলিয়ন ডলার শিল্পজাত ব্যয় বাড়াতে সেপ্টেম্বরের প্রথম দিকে রাজ্য বাজেট পরিবর্তন করার প্রস্তুতি নিচ্ছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ পর্যন্ত টানা ১৭১ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোন লক্ষণ নেই। উলটো পূর্ব ইউক্রেনে দেশ দুইটির সংঘাত আরও বেড়ে যাচ্ছে। 

ইত্তেফাক/এসআর