শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চট্টগ্রামে সড়ক ও ফুটপাত দখলমুক্ত রাখতে স্ট্রাইকিং ফোর্স

আপডেট : ১৪ আগস্ট ২০২২, ১৯:০৬

নগরীর সড়ক ও ফুটপাত অবৈধ দখলমুক্ত রাখতে স্ট্রাইকিং ফোর্স নামের একটি বিশেষ টিম গঠন করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। দলের সদস্যরা শহরের বিভিন্ন স্থানে টহল দিয়ে কোথাও সড়ক ও ফুটপাত দখল হয়েছে কিনা তা চিহ্নিত করে চসিকের সংশ্লিষ্ট বিভাগকে অবহিত করবেন। এরপর ভ্রম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে তা উচ্ছেদ করা হবে। রবিবার এই বিশেষ ফোর্সের কার্যক্রম উদ্বোধন করেন সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী। 

এসময় সিটি মেয়র বলেন, ফুটপাত ও রাস্তায় কোনো অবৈধ দখলদার থাকতে পারবে না। যত বড় শক্তিশালীই হোক না কেন আমরা উচ্ছেদ করবো এবং পুনরায় যাতে দখল না হয় সেটাও নিশ্চিত করব। শহরের সৌন্দর্য ফিরিয়ে আনতে যা যা করণীয় সবটুকুই করবো। অনুষ্ঠানে বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর ও চসিকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

জানতে চাইলে প্যানেল মেয়র ও বাগমনিরাম ওয়ার্ডের কাউন্সিলর মো. গিয়াসউদ্দিন ইত্তেফাককে বলেন, সড়ক ও ফুটপাত থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং দখলদারমুক্ত করতে প্রায়ই অভিযান চালায় চসিক। বেশিরভাগ ক্ষেত্রে সকালে অভিযান চালালে বিকালে আবারো দখল হয়ে যায়। এ অবস্থায় উচ্ছেদকৃত জায়গা পুনর্দখল রোধে ‘স্ট্রাইকিং ফোর্স’ বা বিশেষ দল মাঠে নামছে। দলটি উচ্ছেদ হওয়া জায়গাগুলো নিয়মিত পরিদর্শন করবে। কোথাও পুনর্দখল হতে দেখলে সাথে সাথে আবারো উচ্ছেদ অভিযান শুরু করবে। এছাড়া সারা শহর ঘুরে ঘুরে কোথাও সড়ক ও ফুটপাত দখল হয়েছে কী না তা চিহ্নিত করবেন ‘স্ট্রাইকিং ফোর্স’ সদস্যরা। সবসময় টহলে থাকবে দলটি। উচ্ছেদকৃত জায়গাগুলো মনিটরিং করবে। পুরো শহর ঘুরে ঘুরে কোথাও সড়ক এবং ফুটপাত দখল হয়েছে কী না তা চিহ্নিত করে প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তাকে রিপোর্ট করবে। এরপর ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান চালানো হবে। 

ইত্তেফাক/এএএম