শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

শুধুমাত্র পাকিস্তানের বিপক্ষে নয়, এশিয়া কাপও জিতবে ভারত: পন্টিং

আপডেট : ১৪ আগস্ট ২০২২, ২১:০৯

পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে আসন্ন এশিয়া কাপ শুরু করবে ভারত। ঐ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ভারতই জিতবে বলে মনে করেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং। এমনকি এশিয়া কাপের ১৫তম আসরেও চ্যাম্পিয়ন হবে ভারত, এমনটাই ভবিষ্যদ্বাণী করলেন পন্টিং। 

এশিয়া কাপের অন্যতম ফেভারিট দল ভারত। এশিয়া কাপের ১৪ আসরের মধ্যে সাতবার চ্যাম্পিয়ন হয়েছে টিম ইন্ডিয়া। সর্বশেষ দুই আসরেরও চ্যাম্পিয়ন ভারত। ২০১৬ ও ২০১৮ সালের দুই আসরের ফাইনালে বাংলাদেশকে হারিয়ে শিরোপা ঘরে তুলেছিলো ভারত। ২০১৬ সালে টি-টোয়েন্টি ফরম্যাটের ফাইনালে বাংলাদেশকে ৮ উইকেটে ও ২০১৮ সালে ওয়ানডে ফরম্যাটের ফাইনালে বাংলাদেশকে ৩ উইকেটে হারিয়েছিলো টিম ইন্ডিয়া। তাই এবার হ্যাটট্রিক ট্রফি জয়ের লক্ষ্য নিয়ে আসন্ন আসর শুরু করবে ভারত। পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে অষ্টম শিরোপা জয়ের মিশনে নামবে টিম ইন্ডিয়া। 

আগামী ২৮ আগস্ট এশিয়া কাপে ভারত-পাকিস্তান মহারণ নিয়ে ক্রিকেট প্রেমীদের আগ্রহ তুঙ্গে। তেমনই টান-টান উত্তেজনা বর্তমান ও সাবেক ক্রিকেটারদের মধ্যে। ভারত-পাকিস্তানের ঐ ম্যাচ নিয়ে আলোচনা এখন সর্বত্র। সেই আলোচনায় যোগ দিলেন অস্ট্রেলিয়ার সাবেক বিশ্বকাপ জয়ী অধিনায়ক রিকি পন্টিং।  

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ওয়েবসাইটে দেয়া এক সাক্ষাৎকারে পন্টিং জানান, এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে জিতবে ভারত। শুধুমাত্র পাকিস্তানের বিপক্ষে নয়, এশিয়া কাপও জিতবে ভারত। 

সংযুক্ত আরব আমিরাতে গত বছর অক্টোবরে হয়ে যাওয়া টি-টোয়েন্টি বিশ^কাপের সুপার টুয়েলভ থেকেই বিদায় ঘটে ভারত। ঐ আসরে সুপার টুয়েলভের ম্যাচে পাকিস্তানের কাছে ১০ উইকেটে হারে ভারত। কোন বিশ^কাপ আসরে প্রথমবারের ভারতকে হারানোর নজির গড়েছিলো পাকিস্তান। 

ঐ বিশ^কাপের পর আবারও মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। দুই দেশের রাজনৈতিক সম্পর্কের টানাপোড়েনের কারণে আইসিসি ও এসিসির টুর্নামেন্ট ছাড়া লড়াই হয় না ভারত ও পাকিস্তানের। তবে এবার এশিয়া কাপের মঞ্চে পাকিস্তানের বিপক্ষে ভারতের জয় দেখছেন পন্টিং। 

তিনি বলেন, ‘আমি মনে করি, পাকিস্তানের বিপক্ষে আসন্ন ম্যাচে জিতবে ভারত। পাকিস্তানকে খাটো করে দেখার উপায় নেই বা খাটো করছি না। ক্রিকেট জাতি হিসেবে তারা অসাধারণ, যারা ধারাবাহিকভাবে সুপারস্টার ক্রিকেটার উপহার দিয়ে যাচ্ছে। শুধু এশিয়া কাপে নয়, যে কোন টুর্নামেন্টেই ভারতের বিপক্ষে জয় পাওয়া কঠিন। আমার মনে হয় যতবারই আমরা টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে আলোচনা করবো সেখানে খুব ভালোভাবেই থাকবে ভারত। ভারত দলের গভীরতা নিশ্চিতভাবেই অন্য দলগুলোর চেয়ে ভালো। আমার মনে হয় এশিয়া কাপ ভারতই জিতবে।’ 

এখন পর্যন্ত এশিয়া কাপে ১৪বার মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। এর মধ্যে ৮টিতে ভারত, ৫টিতে জিতেছে পাকিস্তান। একটি ম্যাচ পরিত্যক্ত হয়।

ইত্তেফাক/জেডএইচডি