সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মিটারগেজ লাইন দিয়ে ট্রেন চলাচল শুরু, তদন্ত কমিটি গঠন

আপডেট : ১৫ আগস্ট ২০২২, ০৯:৫২

গাজীপুরের ধীরাশ্রম রেল স্টেশনের কাছে ঢাকা থেকে ছেড়ে আসা পঞ্চগড় অভিমুখী দ্রুতযান এক্সপ্রেস ট্রেনের চারটি বগি লাইনচ্যুত হওয়ার ১১ ঘণ্টা পর সোমবার (১৫ আগস্ট) সকাল ৮টার দিকে ওই রেল রুটের মিটারগেজ লাইন চালু হয়েছে। সকাল সোয়া ৮টার দিকে দ্রুতযান এক্সপ্রেসের সামনের কয়েকটি বগি নিয়ে ট্রেনটি জয়দেবপুর স্টেশনে আসে। 

জয়দেবপুর রেলওয়ে পুলিশের উপ-পরিদর্শক (এসআই) শহিদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। এদিকে ট্রেন লাইনচ্যুতির ঘটনায় ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। 

ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার মো. সফিকুর রহমান জানান, ঢাকা বিভাগীয় পরিবহন কর্মকর্তা মো. খায়রুল কবিরকে প্রধান করে ৫ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। আগামী ৭ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার কথা বলা হয়েছে। 

জয়দেবপুর রেলজংশনের স্টেশন মাস্টার মো. রেজাউল ইসলাম বলেন, ‘রবিবার রাতে ট্রেনটির চারটি বগি লাইনচ্যুত হওয়ার পর দেশের উত্তর ও পশ্চিমাঞ্চলের সঙ্গে ট্রেন যোগাযোগ বন্ধ হয়ে যায়। পরে ঢাকা থেকে উদ্ধারকারী রিলিফ ট্রেন এসে রাত ১২টার দিকে লাইনচ্যুত বগিগুলো উদ্ধার কাজ শুরু করে। সকাল ৮টার দিকে দুর্ঘটনাকবলিত বগিগুলো রেল লাইন থেকে সরিয়ে দিলে ওই লাইনের মিটারগেজ রেল লাইন দিয়ে ট্রেন চলাচল করতে পারবে। তবে ব্রডগেজ লাইন চালু হতে আরও সময় লাগবে।’ 

উল্লেখ্য, রবিবার রাত ৮টার দিকে ঢাকা থেকে পঞ্চগড়ের উদ্দেশ্যে ছেড়ে আসা দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটি রাত ৯টার দিকে জয়দেবপুুরের ধীরাশ্রম স্টেশন পার হওয়ার সময় মাঝখানে থেকে চারটি বগি লাইনচ্যুত হয়ে যায়। একটি বগি উল্টে কাত হয়ে রেললাইনের পাশে পড়ে থাকে।  

এদিকে দুর্ঘটনার খবর পেয়ে রেল পুলিশ, সদর মেট্রো থানার পুলিশ ও জয়দেবপুুর ফায়ার সার্ভিসের কর্মীরা দ্রুত ঘটনাস্থলে ছুটে যান এবং উদ্ধার কাজ শুরু করেন। 

দুর্ঘটনায় অন্তত ১২জন যাত্রী আহত হয়েছে বলে জানিয়েছেন উদ্ধারকারী গাজীপুর ঢাকা-ট্রেন প্যাজেঞ্জার ফোরামের স্বেচ্ছাসেবকরা। আহতদের মধ্যে পুরুষ ৯ জন ও তিনজন নারী রয়েছেন।

ইত্তেফাক/মাহি