সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

যে ঘটনায় চীনে লিঙ্গবৈষম্য নিয়ে তোলপাড়  

আপডেট : ১৬ আগস্ট ২০২২, ১৭:০৪

সম্প্রতি চীনের এক আদালত দেশটির একজন অবিবাহিত নারীর বিরুদ্ধে রায় দিয়েছেন। তিনি একটি হাসপাতালের বিরুদ্ধে মামলা করেছিলেন যা ওই নারীর ডিম্বাণু হিমায়িত করতে হাসপাতালটি অস্বীকার করে। এই ঘটনাকে কেন্দ্র করে দেশটিতে লিঙ্গ সমতা নিয়ে বিতর্কের জন্ম হয়েছে। খবর দ্যা ইকোনোমিক টাইমসের।

প্রতিবেদনে বলা হয়েছে, জু জাওজাও নামে ওই চীনা নারীর ডিম্বানু বেইজিং এর ক্যাপিটাল মেডিকেল ইউনিভার্সিটির প্রসূতি ও গাইনোকোলজি হাসপাতালের একজন ডাক্তার হিমায়িত করতে অস্বীকৃতি জানায়। এই নিয়ে ২০১৮ সালে তিনি আদালতে মামলা করেছিলেন। এরপরেই ওই ঘটনা বিশ্বব্যাপী সাড়া ফেলে। 

ইউরোপীয় টাইমস জানিয়েছে, এই বছরের জুলাই মাসে ওই আদালত তার করা মামলার বিরুদ্ধে রায় দিয়েছেন। 

চীনে অবিবাহিত পুরুষদের তাদের শুক্রাণু হিমায়িত করার অনুমতি দেওয়া হয় যাতে তারা পরবর্তীতে সন্তান ধারণ করতে সক্ষম হয়। কিন্তু অবিবাহিত মহিলাদের জন্য একই পরিষেবা অস্বীকার করা হচ্ছে।

ইউরোপিয়ান টাইমস আরও জানিয়েছে, চীনা কমিউনিস্ট পার্টি (সিসিপি) পতনশীল জনসংখ্যা নিয়ে চিন্তায় আছে। একদিকে ক্রমহ্রাসমান জনসংখ্যা ফিরিয়ে আনতে চাইনিজ দম্পতিদের আরও বাচ্চা জন্ম দিতে উত্সাহিত করছে। অন্যদিকে অবিবাহিত নারীদের ভবিষ্যতে ব্যবহারের জন্য তাদের ডিম্বানু হিমায়িত করা থেকে নিরুৎসাহিত করা হচ্ছে।

জু বলেন, আদালতের রায়টি সেই বেইজিং ডাক্তারের বিবৃতি থেকে আলাদা নয়। জু আরও বলেছেন, তিনি আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করার পরিকল্পনা করছেন।

তিনি বলেন, 'অবশ্যই এমন একটি দিন আসবে [যখন] আমরা আমাদের নিজেদের দেহের সার্বভৌমত্ব ফিরিয়ে নেব।' 

 

ইত্তেফাক/এসআর