শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ক্র্যাম্পের তাৎক্ষণিক সমাধান

আপডেট : ১৬ আগস্ট ২০২২, ১৮:৫০

একদম আচমকা কোমরে, পায়ে বা পিঠে টান লাগতেই পারে। হুট করেই তীব্র ব্যথায় নড়াচড়া অসম্ভব হয়ে ওঠে। বিশেষত ঠাণ্ডা দিনগুলোতে এই সমস্যা বেশি হয়। একে আমরা বলি ক্র্যাম্প। ক্রিকেট খেলার ভক্ত হয়ে থাকলে প্রায়শই খেলোয়াড়দের এই ক্র্যাম্পে আক্রান্ত হতে দেখবেন। আর যদি এমনটা হয় তাহলে কয়েক মাসের ইনজুরিতে বিদায় জানাতে হয় খেলার জগতকে।

ক্র্যাম্পের সমস্যায় পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে

কিন্তু কেন হয় ক্র্যাম্প?

যদি আপনার ক্র্যাম্প হয়েই থাকে তাহলে বুঝতে হবে ডিহাইড্রেশনে ভুগছেন আপনি। পানি এতটাই কম পান করছেন যে আপনার পেশির স্থিতিস্থাপকতায় ঘাটতি পড়েছে। আর এতে দেখা দিচ্ছে নানা সমস্যা। সকালে জগিং করতে বের হলেন কি রাতে পাশ ফিরে শুচ্ছেন, বেকায়দায় চোট লেগেই যাচ্ছে। এই সমস্যায় পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে। শুধু পানি একটানা পান কষ্টদায়ক। সেক্ষেত্রে শরীর ডিহাইড্রেট হবেনা এমন তরল পান করুন। জুস বা হালকা উষ্ণ পানিও পান করতে পারেন।

ক্র্যাম্প থেকে মুক্তি পাওয়ার উপায়  

কিন্তু ক্র্যাম্প থেকে মুক্তি পাবেন কিভাবে? তাৎক্ষণিক সময়ে আরাম পাওয়ার বিষয়টিও গুরুত্বপূর্ণ। সেটা কিভাবে করবেন?

স্ট্রেচিং-এ ক্র্যাম্পের প্রাথমিক ধাক্কা থেকে মুক্তি পাবেন কিছুটা

ক্র্যাম্প হলে স্ট্রেচিং করুন। যেখানে ব্যথা পেয়েছেন সেখানে আস্তে ম্যাসাজ করুন। ম্যাসাজ করার সময় লক্ষ্য রাখবেন আঘাতপ্রান্ত স্থানে চাপ পড়লেও ব্যথা যেন না লাগে। এভাবে মিনিট কয়েক স্ট্রেচিং করার পর লক্ষ্য করবেন ক্র্যাম্পের জায়গাটি কিছুটা শিথিল হয়ে এসেছে। এবার স্ট্রেচিং শুরু করুন। এভাবে ক্র্যাম্পের প্রাথমিক ধাক্কা থেকে মুক্তি পাবেন কিছুটা।

স্ট্রেচিং-এ ক্র্যাম্পের প্রাথমিক ধাক্কা থেকে মুক্তি পাবেন কিছুটা

হট বা কোল্ড কম্প্রেস

গরম পানিতে তোয়ালে ভিজিয়ে নিংড়ে নিন। সেই ভেজা তোয়ালে ক্র্যাম্পের জায়গায় লাগিয়ে রাখুন। এতে কিছুটা আরাম পাবেন। এই কাজটি আপনি চাইলে ঠাণ্ডা পানি দিয়েও করতে পারেন। তবে হ্যাঁ যদি মনে হয় মাসাজে আপনার ব্যথা আরও বাড়ছে তাহলে সঙ্গে সঙ্গে বন্ধ করে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।  

তাৎক্ষণিক সমাধান

যে পায়ে টান লেগেছে তার ওপর শরীরের সম্পূর্ণ ভর দিন। এ সময় অন্য পা পেছনে রাখবেন। কোয়াড্রসেপস মাসল বা থাইয়ের সামনের দিকে টান লাগলে একটি চেয়ারে ভর দিয়ে দাঁড়ানোর চেষ্টা করুন। যে পায়ে টান লেগেছে টানটান রেখে কোমর পর্যন্ত তুলুন। এভাবেই সটান দাঁড়িয়ে থাকুন কিছুক্ষণ। সচরাচর পায়ের মাসল ক্র্যাম্প হলে একটু হাঁটাচলা করেই আরাম পাবেন। তবে বার বার এমন সমস্যা দেখা দিলে চিকিৎসকের শরণাপন্ন হন। 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন