বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

তাইওয়ানে চীনের ১৭ যুদ্ধবিমান ও ৫ জাহাজ 

আপডেট : ১৭ আগস্ট ২০২২, ১৬:০২

সম্প্রতি মার্কিন কংগ্রেসের আরেকটি প্রতিনিধি দলের স্ব-শাসিত দ্বীপে সফরের প্রতিক্রিয়ায় ১৭টি চীনা সামরিক বিমান ও পাঁচটি জাহাজ তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করেছে। খবর এনডিটিভির।

তাইওয়ান নিউজ জানায়, দেশটির জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় (এমএনডি) সোমবার (১৫ আগস্ট) বিকেল ৫টা পর্যন্ত ১৭টি চীনা সামরিক বিমান ও পাঁচটি জাহাজ ট্র্যাক করেছে। 

পিপলস লিবারেশন আর্মি বিমান বাহিনীর (পিএলএএফ) ১৭টি বিমানের মধ্যে চারটি সুখোই সু-৩০ যুদ্ধবিমানসহ রয়েছে তিনটি শেনইয়াং জে-১১ জেট ফাইটার, দুটি শেনয়াং জে-১৬ জেট ফাইটার ও একটি শানসি ওয়াই-৮ পরিবহন বিমান। এই বিমানগুলো সোমবার তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করেছে বলে জানায় এমএনডি।

তাইপেতে মার্কিন কংগ্রেসের একটি প্রতিনিধিদলের আগমনের একদিন পর চীন সোমবার তাইওয়ানের আশেপাশে জল ও আকাশসীমায় যুদ্ধ সতর্কীকরণ টহল ও সামরিক মহড়া পরিচালনা করে। দেশটির সামরিক বাহিনীর বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে সিএনএন। 

মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির স্ব-শাসিত দ্বীপ সফরের দুই সপ্তাহের পর দেশটির সংসদ সদস্যদের একটি নতুন প্রতিনিধি দল তাইওয়ান সফর করেছে। এর প্রতিক্রিয়ায় চীন ভীষণভাবে ক্ষুব্ধ হয়েছে ও তাইওয়ান প্রণালীতে বড় আকারের সামরিক মহড়া শুরু করেছে।

সেন এড মার্কির নেতৃত্বে মার্কিন কংগ্রেসের একটি প্রতিনিধিদল পূর্বে অঘোষিত দুই দিনের সফরে রবিবার (১৪ আগস্ট) তাইপেই পৌঁছায়।

সিএনএনের প্রতিবেদন বরাত চীনের সামরিক বাহিনী গত বুধবার (১০ আগস্ট) জানিয়েছে, তাইওয়ানের আশেপাশের মহড়াগুলো সফলভাবে সম্পন্ন হয়েছে। দেশটির প্রণালীর দিকে নিয়মিতভাবে আরও টহল পরিচালনা করার প্রতিশ্রুতিও দিয়েছে তারা। 

ইত্তেফাক/এসআর