বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আজ শুভ জন্মাষ্টমী, কাল শোভাযাত্রা

আপডেট : ১৮ আগস্ট ২০২২, ০৯:৫৯

দ্বাপর যুগের সন্ধিক্ষণে আবিভূ‌র্ত হিন্দুধর্মের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আজ শুভ জন্মতিথি। এই তিথিতে কংসের কারাগারে বন্দি দেবকী ও বাসুদেবের বেদনাহত ক্রোড়ে জন্ম নিয়েছিলেন পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ। আজ হিন্দুদের অন্যতম প্রধান ধর্মীয় উত্সব—শুভ জন্মাষ্টমী। হিন্দুধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, আজ থেকে প্রায় সাড়ে ৫ হাজার বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে অবতার ভগবান শ্রীকৃষ্ণ আবিভূ‌র্ত হয়েছিলেন। পৃথিবী থেকে দুরাচারী দুষ্টদের দমন আর সজ্জনদের রক্ষার জন্যই তাদের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণ এই দিনে স্বর্গ থেকে পৃথিবীতে আবিভূ‌র্ত  হয়েছিলেন। পাশবিক শক্তি যখন সত্য, সুন্দর ও পবিত্রতাকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই অসুন্দরকে দমন করে জাতিকে রক্ষা এবং শুভ শক্তিকে প্রতিষ্ঠার জন্য ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটে। হিন্দু পঞ্জিকা মতে, সৌর ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে যখন রোহিণী নক্ষত্রের প্রাধান্য হয়, তখন জন্মাষ্টমী পালিত হয়। উত্সবটি গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে, প্রতি বছর মধ্য আগস্ট থেকে মধ্য সেপ্টেম্বরের মধ্যে কোনো এক সময়ে পড়ে।

এ উপলক্ষ্যে রাষ্ট্রপতি অ্যাডভোকেট আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। রাজধানীসহ সারা দেশের বিভিন্ন মন্দিরে পূজা-অর্চনা, তারকব্রহ্ম হরিনাম সংকীর্তন ও তারকব্রহ্ম নামযজ্ঞেরও আয়োজন করেছে হিন্দু সম্প্রদায়। বিভিন্ন মন্দিরের আয়োজকরা জানিয়েছেন, এ বছর পঞ্চাঙ্গের পার্থক্যের কারণে কিছু জায়গায় জন্মাষ্টমী ১৮ আগস্ট এবং কিছু জায়গায় কাল শুক্রবার ১৯ আগস্ট জন্মাষ্টমী উত্সবের তিথি নির্ধারিত হয়েছে। আজ সকালে ষোড়শ উপচারে পূজা শেষ করে প্রসাদ বিতরণ ও ধর্মীয় আলোচনা অনুষ্ঠানের উদ্যোগ নেওয়া হয়েছে।

শ্রীকৃষ্ণের আবির্ভাব তিথি জন্মাষ্টমী উপলক্ষ্যে তিন দিনের কর্মসূচি ঘোষণা করেছে মহানগর সার্বজনীন পূজা কমিটি ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ। গতকাল বুধবার ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করা হয়। আজ ১৮ আগস্ট রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের মধ্য দিয়ে এই কর্মসূচি শুরু হবে। দ্বিতীয় দিন আগামীকাল ১৯ আগস্ট শুক্রবার সকালে দেশ ও জাতির মঙ্গল কামনায় গীতাযজ্ঞ, বিকালে জন্মাষ্টমীর শোভাযাত্রা ও রাতে কৃষ্ণপূজা অনুষ্ঠিত হবে। তৃতীয় দিন ২০ আগস্ট বিকালে রয়েছে আলোচনাসভা। সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার সীমিত পর্যায়ে বঙ্গভবনে নেতৃবৃন্দের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন রাষ্ট্রপতি, আর প্রধানমন্ত্রী ভার্চুয়ালি শুভেচ্ছা বিনিময় করবেন ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে ভক্তদের সঙ্গে। জন্মাষ্টমী উপলক্ষ্যে কাল শুক্রবার সকালের শোভাযাত্রা দুপুর ১২টার মধ্যে এবং বিকালে ৩টার শোভাযাত্রা সন্ধ্যার আগেই শেষ করার নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে। রাজধানীসহ সারা দেশে জন্মাষ্টমীর আয়োজনে ঢাকা মহানগর পুলিশ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে নিরাপত্তার ব্যাপারে আশ্বাস দেওয়া হয়েছে—জানিয়ে আরো বলা হয়, ঢাকাসহ সারা দেশে পূজা কমিটিগুলো নিজস্ব স্বেচ্ছাসেবক দল মোতায়েন রাখবে। সংবাদ সম্মেলনে উপস্হিত ছিলেন বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদের সভাপতি জে এল ভৌমিক, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার, মহানগর সর্বজনীন পূজা কমিটির সভাপতি মনীন্দ্র কুমার নাথ ও সাধারণ সম্পাদক রমেন মণ্ডল। জনপ্রশাসন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবদুল্লাহ শিবলী সাদিক জানান, পূর্বনির্ধারিত তারিখ অনুযায়ী জন্মাষ্টমীর সরকারি ছুটি আজ ১৮ আগস্ট, বৃহস্পতিবার।

ইত্তেফাক/কেকে

এ সম্পর্কিত আরও পড়ুন