শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চালের বাজার লাগামহীন

এক দিনে মোটা চালের দাম কেজিতে বেড়েছে পাঁচ টাকা

আপডেট : ২১ আগস্ট ২০২২, ০৭:৩০

জ্বালানি তেলের দাম বাড়ার পর লাগামহীন হয়ে পড়েছে চালের বাজার। সব ধরনের চালের দাম কেজিতে গত কয়েক দিনে ৮ থেকে ১২ টাকা পর্যন্ত বেড়েছে। এদিকে গতকাল শনিবার এক দিনেই মোটা চালের দাম কেজিতে বেড়েছে পাঁচ টাকা। এভাবে লাগামহীনভাবে চালের দাম বাড়ায় বিপাকে স্বল্প আয়ের মানুষ।

সরকারের বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) প্রতিদিনের বাজার দর নিয়ে প্রতিবেদন তৈরি করে। সরকারের এ সংস্থাটিই জানিয়েছে, গতকাল আরেক দফা বেড়েছে মোটা চালের দাম। টিসিবির হিসেবেই বর্তমানে বাজারে ৫৫ টাকা কেজির নিচে মোটা চাল নেই। যদিও বাস্তবে দাম বেড়েছে আরো বেশি।

কেন বাড়ছে চালের দাম? এ প্রশ্নে মিলাররা বলেছেন, জ্বালানি তেলের দাম বাড়ায় পরিবহন খরচ বেড়েছে। এর প্রভাব সরাসরি পড়েছে চালের দামের ওপর। এছাড়া চাহিদার তুলনায় বিদ্যুৎ সরবরাহ কম থাকায় মিলে চাল উৎপাদন ব্যাহত হচ্ছে। এর প্রভাব পড়েছে বাজারে। তবে খুচরা ব্যবসায়ীরা অভিযোগ করেছেন, মিলাররা চাল মজুত করে সংকট সৃষ্টি করছেন।

গতকাল রাজধানীর কাওরান বাজার ও নিউমার্কেটসহ কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, চালের বাজার বেশ চড়া। গত ৫ আগস্ট জ্বালানি তেলের দাম বাড়ানোর পর এক দফা বেড়েছিল চালের দাম। আবার গত চার দিনের ব্যবধানে আরেক দফা বেড়েছে সব ধরনের চালের দাম। গতকাল বাজারে বিভিন্ন ধরনের চালের মধ্যে মোটা চাল ইরি/স্বর্ণা ৫৫ থেকে ৫৮ টাকা, মাঝারি মানের চাল পাইজাম/লতা ৫৮ থেকে ৬৪ টাকা আর সরু চাল মিনিকেট ৬৮ থেকে ৮০ টাকা ও নাজিরশাইল ৭৫ থেকে ৮৬ টাকা কেজি দরে বিক্রি হয়েছে।

টিসিবির হিসাবে মাত্র এক মাসের ব্যবধানে শুধু মোটা চালের দামই বেড়েছে ১৫ দশমিক ৩১ শতাংশ। কাওরান বাজারের নাম প্রকাশে অনিচ্ছুক একজন চাল বিক্রেতা বলেন, আগে যে ট্রাক ভাড়া ছিল ১৮ থেকে ২০ হাজার টাকা, তা জ্বালানি তেলের দাম বাড়ার পর হয়েছে ২৮ থেকে ৩০ হাজার টাকা। ভাড়ার এই বাড়তি টাকাতো চালের দামের সঙ্গেই যুক্ত হচ্ছে। তাই চালের দাম তো বাড়বেই। 

বাজার করতে আসা ফার্মগেট এলাকার আমিনুল ইসলাম অনেকটা ক্ষোভের সঙ্গে বলেন, বাজারে কি কোন মনিটরিং আছে? কারণ তেলের দাম বাড়লে পরিবহন খরচ কতটা বাড়তে পারে। আর এর প্রভাবে প্রতি কেজি চালের দাম কতটা বাড়বে। এর কি কোনো হিসাবে আছে সরকারের কোনো সংস্থার কাছে। যদি থাকে তাহলে তো দাম এত বাড়ার কথা না। তিনি বলেন, আমরা এখন পর্যন্ত দেখিনি বেশি দাম নেওয়ার কারণে কোনো ব্যবসায়ীকে আইনের আওতায় আনা হয়েছে।

দিনাজপুর থেকে স্টাফ রিপোর্টার মো. মতিউর রহমান জানান, দিনাজপুরে আবারও বেড়েছে চালের দাম। গত দুই দিনে প্রতি কেজি চালের দাম বেড়েছে দুই থেকে তিন টাকা পর্যন্ত। বাহাদুর বাজারের চাল বিক্রেতারা বলছেন, মিলাররা মূল্যবৃদ্ধি করায় বেড়েছে চালের দাম। তবে দিনাজপুর চালকল মালিক সমিতির সভাপতি মোসাদ্দেক হুসেন জানান, ধানের বাজারের সঙ্গে ঠিক রাখতেই বেড়েছে চালের দাম।

নওগাঁ প্রতিনিধি তন্ময় ভৌমিক জানান, নওগাঁর হাট-বাজারে সম্প্রতি প্রতি মণে ধানে ৩০ টাকা থেকে ৫০ টাকা আর প্রতি কেজি চালে দুই টাকা থেকে পাঁচ টাকা বেড়েছে। বেশি বেড়েছে মোটা জাতের চালে। এদিকে স্থানীয় ও ক্ষুদ্র ব্যবসায়ীরা অভিযোগ করে বলেন, নওগাঁয় বাজার ব্যবস্থাপনায় মনিটরিং ব্যবস্হার দুর্বলতায় জেলার বড় বড় ধান-চাল ব্যবসায়ীরা ইচ্ছে মতো ধান-চালের বাজার নিয়ন্ত্রণ করছে।

চালের দাম বৃদ্ধি প্রসঙ্গে সম্প্রতি কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ইত্তেফাককে বলেন, জ্বালানি তেলের দাম বাড়ায় চালের দাম বেড়েছে। তবে এজন্য সরকার খাদ্যবান্ধব কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচিতে স্বল্প আয়ের মানুষকে কম দামে চাল দেবে।

এ প্রসঙ্গে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার সাংবাদিকদের বলেছেন, কেউ কারসাজি করে চালের দাম বাড়ালে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্হা নেওয়া হবে। তিনি বলেন, বাজার নিয়ন্ত্রণে খোলাবাজারে (ওএমএস) বিক্রির জন্য চালের বরাদ্দ দ্বিগুণ করা হয়েছে। এছাড়া আগামী ১ সেপ্টেম্বর থেকে ১৫ টাকা কেজি দরে ৫০ লাখ পরিবারকে চাল দেওয়া হবে। এতে বাজার নিয়ন্ত্রণে আসবে বলে তিনি জানান।

ইত্তেফাক/এএইচপি