শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আখাউড়া দিয়ে ভারত থেকে এলো ১৮০০ টন গম

আপডেট : ২৮ আগস্ট ২০২২, ০১:৩০

টানা ১৬ দিন বন্ধ থাকার পর ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত থেকে আবারও গম আমদানি শুরু হয়েছে। গত তিন দিনে ১ হাজার ৮০০ টন গম আখাউড়া স্থলবন্দরে এসে পৌঁছেছে। গতকাল শনিবার ভারত থেকে ১৫টি ট্রাকে প্রায় ৩৫০ টন গম এসে পৌঁছায় আখাউড়া স্থলবন্দরে। এর আগে বৃহস্পতিবার ৫৪টি ট্রাকে সাড়ে ১১০০ টন ও বুধবার ১১টি ট্রাকে প্রায় ৩০০ টন গম এসে পৌঁছায়। আগামী কয়েক দিনে আরো ৭০০ টন গম আখাউড়া স্থলবন্দরে এসে পৌঁছাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তবে আখাউড়া স্থলবন্দরের ইয়ার্ডে ভারত থেকে আসা ট্রাকের জায়গা না থাকায় বাকি গমগুলো আসতে সময় লাগতে পারে বলে জানিয়েছেন স্থলবন্দর কর্তৃপক্ষ।

আখাউড়া কাস্টমস সূত্রে জানা গেছে, ২০২১-২০২২ অর্থবছরে ভারত থেকে আখাউড়া স্থলবন্দর দিয়ে ৮৮ হাজার ৫২৪ টন গম আমদানি করা হয়েছে। যার মূল্য ২৫৯ কোটি ২১ লাখ ৪৪ হাজার টাকা। চলতি বছরের জুন মাসে গম আমদানি বন্ধ থাকলেও জুলাই মাসে ৫০০ টন গম আমদানি হয়েছে। যার মূল্য ১ কোটি ৫৬ লাখ ১৯ হাজার টাকা।

আখাউড়া বন্দর সূত্রে জানা গেছে, শুল্কমুক্ত সুবিধায় গমগুলো আমদানি করেছে সাভারের ইসলাম এগ্রোভেট লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান। আর গমগুলোর কাস্টমস ক্লিয়ারিংয়ের কাজ করছে আখাউড়া স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট মেসার্স খলিফা এন্টারপ্রাইজ। ভারত থেকে প্রতি টন গম আমদানি হয়েছে ৩৭০ ডলারে।

মেসার্স খলিফা এন্টারপ্রাইজের প্রতিনিধি মো. মোজাম্মেল হক বলেন, বাংলাদেশে গমের প্রচুর চাহিদা থাকায় গম আমদানি করা হচ্ছে। গম রপ্তানিতে ভারত সরকারের নিষেধাজ্ঞা জারির আগে ২ হাজার ৫০০ টন গম আমদানির জন্য এলসি খুলেছিল ইসলাম এগ্রোভেট লিমিটেড। ঐ এলসির মধ্যে গত তিন দিনে ১ হাজার ৮০০ টন গম এসেছে। বাকি ৭০০ টন গমবোঝাই ট্রাকগুলো আগরতলা স্থলবন্দরে আটকা পড়ে আছে। আজ থেকে গমগুলো খালাসের কার্যক্রম শুরু হবে।

এর আগে দুই মাস বন্ধের পর গত ১ আগস্ট ভারত থেকে গম আসে আখাউড়া স্থলবন্দরে। তবে ৭ আগস্টের পর আর কোনো গমের চালান আসেনি।

আখাউড়া স্থলবন্দর ওয়্যারহাউজ সুপারিনটেন্ডেন্ট মো. সামাউল ইসলাম জানান, প্রায় ১ হাজার ৮০০ টন গম আখাউড়া স্থলবন্দরে প্রবেশ করেছে। স্থলবন্দর ইয়ার্ডে ট্রাক রাখার আর জায়গা নেই। আশা করছি আজ থেকে গমগুলো খালাস কার্যক্রম শুরু হলে জায়গা খালি হবে।

ইত্তেফাক/ইআ