মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

৩৫ হাজার ডলারে বিক্রি হল ১৫ বছরের পুরনো আইফোন

আপডেট : ৩০ আগস্ট ২০২২, ০৩:৩০

২০০৭ সালে স্টিভ জোবসের হাত থেকে লঞ্চ হয়েছিল প্রথম আইফোন। এই ফোন লঞ্চের পরেই বদলে গিয়েছিল স্মার্টফোনের সংজ্ঞা। এক সময় লাইন দিয়ে মানুষ এই ফোন কিনেছিলেন। যদিও প্রথম আইফোন লঞ্চের পরে কেটে গিয়েছে ১৫ বছর। সম্প্রতি নিলামে আইফোন -এর প্রথম মডেল বিপুল দামে বিক্রি হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে আয়োজিত এই নিলামে ৩৫ হাজার ডলারে বিক্রি হয়েছে ২০০৭ সালের এই ফোন। উল্লেখযোগ্যভাবে এই ফোনটি কখনওই বাক্স থেকে বার করা হয়নি। কোম্পানির সিল করা বাক্সের মধ্যেই ১৫ বছর ধরে অপেক্ষা করছিল এই ডিভাইসটি।

২০০৭ সালের ৯ জানুয়ারি স্টিভ জোবস গোটা দুনিয়ার সামনে নিয়ে এসেছিলেন প্রথম আইফোন। টাচস্ক্রিন এই মোবাইল দেখে তখন গোটা দুনিয়ার গ্রাহকরা এই ডিভাইস কিনতে ছুটেছিলেন।

এই ফোনে মাল্টিটাচ ডিসপ্লের সঙ্গেই ছিল ২মেগাপিক্সেল ক্যামেরা। ২০০৭ সালের জুন মাসে এই ফোন রিলিজ হয়েছিল। লঞ্চের সময় এই ফোনের দাম ছিল ৪৯৯ মার্কিন ডলার। বেস মডেলে ছিল ৪ জিবি স্টোরেজ। এছাড়াও ৮ জিবি ভেরিয়েন্টে এই ফোনের দাম ছিল ৫৯৯ মার্কিন ডলার।

সম্প্রতি ৮ জিবি স্টোরেজ ভেরিয়েন্টের একটি সিল প্যাক আইফোন ৩৫,৪১৪ মার্কিন ডলারে বিক্রি হয়েছে।

এছাড়াও একটি প্রথম জেনারেশনের আইপড (৫ জিবি) এই নিলামে বিক্রি হয়েছে ২৫,০০০ মার্কিন ডলারে ।

এদিকে সেপ্টেম্বরেই আইফোন ১৪ সিরিজের একাধিক ফোন লঞ্চ করতে চলেছে Apple। ৭ সেপ্টেম্বর কোম্পানির সদর দফতরে এই উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করেছে কুপার্টিনোর সংস্থাটি। আইফোন ১৪ সিরিজে মোট ৪টি ফোন লঞ্চ করতে পারে। মনে করা হচ্ছে আইফোন ১৪ -এর সঙ্গেই লঞ্চ হবে আইফোন ১৪ মিনি, আইফোন ১৪ Pro, আইফোন ১৪ Pro Max । যদিও অনেকে আইফোন ১৪ Mini-র পরিবর্তে আইফোন ১৪ Max লঞ্চের সম্ভাবনার কথা জানিয়েছেন। তবে এই বিষয়ে এখনও খোলসা করে কিছুই জানায়নি Apple।

এদিকে আইফোন ১৪ লঞ্চ এগিয়ে আসতেই আইফোন ১৩ ওআইফোন ১২ -এ বড় ছাড় দিতে শুরু করেছে একাধিক ই-কমার্স প্ল্যাটফর্ম। সস্তা হয়েছে আইফোন ১১-ও।

ইত্তেফাক/ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন