শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইমরান খানের লাইভ ভাষণ সম্প্রচারে নিষেধাজ্ঞা স্থগিত

আপডেট : ৩০ আগস্ট ২০২২, ১৩:১৮

পাকিস্তানের হাইকোর্ট দেশটির ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান ইমরান খানের সরাসরি বক্তৃতার সম্প্রচারের ওপর নিষেধাজ্ঞা স্থগিত করেছেন। দেশটির আদালত রায়ে বলেছেন, রাজ্যের মিডিয়া নিয়ন্ত্রক সংস্থা তাদের খবরদারি অতিক্রম করেছে। সোমবার (২৯ আগস্ট) কাতার ভিত্তিক সংবাদ সংস্থা আল-জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।
 
প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের প্রধান বিচারপতি আতহার মিনাল্লাহ পাকিস্তান ইলেক্ট্রনিক মিডিয়া রেগুলেটরি অথরিটিকে (পেমরা) একজন অনুমোদিত কর্মকর্তাকে আদালতে হাজির হতে নির্দেশ দিয়েছেন। ইমরানের সরাসরি বক্তৃতার নিষেধাজ্ঞার আদেশ জারি করার ন্যায্যতা দেওয়ার জন্য  এই নির্দেশ দেওয়া হয়।

ইমরান খান পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে এক বক্তৃতায় বিচার বিভাগীয় কর্মকর্তা ও অন্যান্য রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের সমালোচনা করেন। এরপরই ইমরান খানের সরাসরি ভাষণ সম্প্রচারে ২০ আগস্ট নিষেধাজ্ঞা আরোপ করে পাকিস্তানের মিডিয়া নিয়ন্ত্রক সংস্থা।

এছাড়া ইমরান খানের এই বক্তৃতার ফলে একটি সন্ত্রাসবাদ মামলা দায়ের করা হয়। পরে তাকে অগ্রিম জামিন দেওয়া হয়। একজন বিচারকের বিরুদ্ধে মন্তব্য করার জন্য তিনি আদালত অবমাননার অভিযোগেরও সম্মুখীন হয়েছেন।

এই রায়ের প্রতিক্রিয়ায় পিটিআইয়ের আইনজীবী ফয়সাল ফরিদ চৌধুরী আল জাজিরাকে বলেছেন, বাক স্বাধীনতা প্রত্যেক পাকিস্তানির মৌলিক অধিকার।

তিনি আরও বলেন ইমরান খানের বক্তৃতা সম্প্রচারের অনুমতি দেওয়া গুরুত্বপূর্ণ। কারণ তিনি সোমবার (২৯ আগস্ট) রাতে পাকিস্তানের বন্যা দুর্গতদের জন্য তহবিল সংগ্রহের জন্য একটি আন্তর্জাতিক টেলিথন করার পরিকল্পনা করেন।  

 

 

 

ইত্তেফাক/এসআর