মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

জার্মানিতে ১৫ই আগস্ট ও ২১ আগস্ট শহীদদের স্মরনে শোক সভা 

আপডেট : ৩১ আগস্ট ২০২২, ০০:০১

বিনম্র শ্রদ্ধা ও ভাবগাম্ভীর্যে বাঙ্গালী জাতির অবিসংবাদিত নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ ১৫ই আগস্ট ও ২১ আগস্ট নিহত সকল শহীদদের স্মরনে ২৯শে আগস্ট সন্ধা ৬টায় বার্লিনের একটি মিলনায়তনে মিলাদ মাহফিল ও শোক সভার আয়োজন করে বার্লিন আওয়ামী লীগ। শোক সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি অংশগ্রহণ করে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক বানিজ্য মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা কর্ণেল (অব) জনাব ফারুক খান এম পি । বিশেষ অতিথি ছিলেন জার্মান বাংলাদেশ দূতাবাসের মান্যবর রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভূঁইয়া।

সভায় সভাপতিত্ব করেন বার্লিন আওয়ামীলীগের সভাপতি জনাব মাসুদুর রহমান (মাসুদ)। সঞ্চালনা করেন জার্মান আওয়ামী লীগের নেত্রী  নুরজাহান খান নুরি ও বার্লিন আওয়ামী লীগের সাধারন সম্পাদক জনাব নুরে আলম সিদ্দিক রুবেল। শোক সভায় বক্তব্য রাখেন জনাব মিজানুর হক খান, রানা ভূঁইয়া, সূর্য কান্ত ঘোষ, খলিলুর বহমান, শেখ রেদোয়ান, মোহাম্মদ বেলাল, ওয়াদুত মিয়া, বেলাল হোসেন, পিয়েল আহমেদ, সাইফুর রহমান, রুবেল শরিফ, নুরুল হক, আওয়াল খানসহ আরও অনেকেই। 

শোক সভায় বক্তারা জাতির পিতার মহীয়ান জীবন ও বাংলাদেশের জন্য তার অবদান শ্রদ্ধা ও কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন।

এ সময় রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন বঙ্গবন্ধুর আদর্শ ও নেতৃত্বের গুণাবলি ধারণ করে তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে আজ অনন্য উচ্চতায় প্রতিষ্ঠিত করেছেন।

প্রধান অতিথি কর্ণেল (অব) ফারুক খান বলেন, মুক্তিযুদ্ধের পরাজিত শক্তি পরিকল্পিতভাবে ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে। এটা ছিল ইতিহাসের জঘন্যতম হত্যাকাণ্ড। ঘাতকরা বঙ্গবন্ধুর আদর্শকে হত্যা করতে চেয়েছিল। কিন্তু তারা সফল হয়নি।
 
তিনি বলেন, জাতির পিতার আদর্শ নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে। বঙ্গবন্ধুর প্রদর্শিত পথে সোনার বাংলার জন্য সোনার মানুষ তৈরি করতে হবে। তিনি আরো বলেন প্রবাসীদের রেমিটেন্সে দেশ উন্নয়ন হচ্ছে ও পাশাপাশি বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে প্রশংসিত হচ্ছে । তিনি প্রবাসে, দলের দুঃসময়ে  নেতা-কর্মীদের  ভূমিকার প্রশংসা করেন এবং  সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার জন্য আহবান জানান ।

১৫ই আগস্ট ও ২১ আগস্ট নিহত সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

ইত্তেফাক/ইআ