মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

দেশে গুমের সঙ্গে জড়িতদের ওপর নিষেধাজ্ঞা দিতে অস্ট্রেলিয়া সরকারের প্রতি সিনেটরের আহ্বান

আপডেট : ৩১ আগস্ট ২০২২, ১৭:৫৬

বাংলাদেশে গুমের সঙ্গে জড়িত ব্যক্তিদের সম্পত্তি বাজেয়াপ্ত এবং তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য অস্ট্রেলিয়ার সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন দেশের জাতীয় সংসদের উচ্চ কক্ষের এক সিনেটর। আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস উপলক্ষে মঙ্গলবার অস্ট্রেলিয়ার বৃহত্তম শহর সিডনির পার্লামেন্ট হাউজের সামনে আয়োজিত মানববন্ধনে গ্রিনস পার্টির নেতা ও সিনেটর ডেভিড শুব্রিজ এ আহ্বান জানান।

মানববন্ধনে অস্ট্রেলিয়ার বিভিন্ন রাজনৈতিক দল, অ্যামেনিস্টি ইন্টারন্যাশনাল অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কার তামিল, আরাকানের রোহিঙ্গা, ইন্দোনেশিয়ার ওয়েস্ট পাপুয়ান, ভারতের কাশ্মিরি ও শিখ সম্প্রদায় প্রতিনিধি এবং বাংলাদেশের বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন। সাউথ এশিয়ান পলিসি ইনিশিয়েটিভ এবং গ্লোবাল ভয়েস ফর হিউম্যানিটি, এ দুটি সংগঠন এই মানববন্ধন আয়োজন করে । 

সাউথ এশিয়ান পলিসি ইনিশিয়েটিভের সেক্রেটারি শিবলী আব্দুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে অস্ট্রেলিয়ার প্রাক্তন সিনেটর লী রিয়ানন বলেন, বাংলাদেশ সহ বিভিন্ন দেশে গুমের মতো যে মানবতাবিরোধী অপরাধ হচ্ছে , তার বিরুদ্ধে আন্তর্জাতিক আইনে পদক্ষেপ নিতে হবে।

অস্ট্রেলিয়ান আদিবাসী জনগোষ্ঠীর প্রতিনিধি নাদিনা ডিক্সন এবং আঙ্কেল ডেভ বেল অ্যামেনিষ্টি ইন্টারন্যাশনাল অস্ট্রেলিয়ার প্রতিনিধি ভেরোনিকা কোমান, শ্রীলঙ্কার তামিল সংগঠনের প্রতিনিধি রেনুগা ইনপাকুমার ভারতের আমর সিং কাশ্মীরের আনজুম রফিকী এবং বাংলাদেশে সরকারী বাহিনী কর্তৃক গুমের শিকার মানুষদের ও তাদের স্বজনদের কথা তুলে ধরেন বিএনপি অস্ট্রেলিয়ার নেতা মো. মোসলেহ উদ্দিন হাওলাদার  আরিফ এবং জামায়াতের প্রতিনিধি ফারুক হোসাইন। আরিফ বলেন, ইলিয়াস আলী, চৌধুরী আলম, আমান আযমী, ব্যারিস্টার আরমান সহ গুম হয়ে যাওয়া শত শত ব্যক্তির  পরিবারের সদস্যরা দীর্ঘ কয়েক বছর  ধরে তাদের ফিরে পাবার অপেক্ষায় আছে।

গুম হয়ে যাওয়া ব্যক্তিদের  স্মরণে এই সমাবেশে গান পরিবেশন করেন কবিয়াল রাহাত শান্তনু এবং আবৃত্তি করেন হাবিব রহমান। আরো বক্তব্য রাখেন সুপ্রভাত সিডনির প্রধান সম্পাদক মোহাম্মদ আবদুল্লাহ ইউসুফ বিএনপি নেতা মো. কুদরতউল্লাহ লিটন, সোহেল মাহমুদ ইকবাল, রাশেদ খান, মোহাম্মদ হায়দার আলী, এসএ টিভির সিইও এমএন মাসুম প্রমুখ।

মানববন্ধনের আগে বাংলাদেশের বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা সিডনির বাংলাদেশী কনসুলেট জেনারেল মোহাম্মদ আশফাক হোসেনের কাছে গুম হওয়া ব্যক্তিদের ফিরিয়ে দেয়ার দাবিতে একটি স্মারকলিপি দেন।

ইত্তেফাক/জেডএইচডি