বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

যেভাবে যত্ন নিলে বাড়বে নখ 

আপডেট : ৩১ আগস্ট ২০২২, ১৯:১৫

ত্বক ও চুলের যত্নের পাশাপাশি অনেকে নখের যত্ন নেওয়ার চেষ্টা করেন। কিন্তু নখ যেন বড় হচ্ছেই না। একটু বড় হলেই তা ভেঙে যাচ্ছে। অথচ অনেকে কি সুন্দর নেইল আর্ট করছে। এক্ষেত্রে কি করা যায়?

চিন্তার কোনো কারণ নেই। এই সমস্যা সমাধানের উপায় কিন্তু রয়েছে। চলুন জেনে নেই: 

নিয়মিত যত্ন নিলে দ্রুত নখ বাড়ে

প্রথম ধাপ: কিউটিকল পুশিং এ নখ শক্ত করা

নখের গ্রোথ বাড়ানোর জন্যে এবং শক্ত করার জন্যে কিউটিকল পুশিং এর সাহায্য নিতে হবে। প্রথমে একটি কিউটিকল পুশার জোগাড় করে নিন। তার মাধ্যমে নখের কিউটিকলগুলো আস্তে আস্তে পুশ করুন। তবে এই কাজ প্রতিদিন করবেন না। সপ্তাহে একদিন করুন।

দ্বিতীয় ধাপ: নেইল সোকিং সল্যুশন বানান

নেইল সোকিং সল্যুশন বানিয়ে নিন এবার। একটি পরিষ্কার বাটিতে গরম পানি ঢালুন। খেয়াল রাখবেন, পানি যেন বেশি গরম না হয়। হাত চুবিয়ে রাখার মতো সহনশীল উষ্ণতা থাকলেই হবে। এবার পানিতে অর্ধেকটা লেবুর রস, ১ টেবিল চামচ অলিভ অয়েল এবং ১ টেবিল চামচ লবণ মেশান। এবার এই সল্যুশনে ২০ মিনিট আঙুল চুবিয়ে রাখুন। নির্ধারিত সময়ে হাত টাওয়েল দিয়ে মুছে নিন। হাত ধুতে হবে না।

নেইল সোকিং সল্যুশন বানিয়ে নিতে পারেন

তৃতীয় ধাপ: নেইল অয়েলিং

মাত্র তিনটি উপাদান নিয়ে নেইল অয়েলিং করতে পারেন। প্রথমে ৩ কোয়া বড় রসুন ভালোভাবে থেঁতলে নিন। এবার তাতে ২ টেবিল চামচ অলিভ অয়েল যোগ করুন। এই তেলটি এবার সংরক্ষণ করুন। আমাদের ২য় ধাপ অনুসরণের পর আপনার নখে তেল মাখান। তেল মাখানো শেষে অ্যালুমিনিয়াম ফয়েল ছোট ছোট টুকরো করে নখের চারপাশে মুড়ে রাখুন। এভাবে অন্তত আধঘণ্টা রেখে দিন।

প্রথম ধাপ সপ্তাহে একদিন করলেও দ্বিতীয় ও তৃতীয় ধাপ প্রতিদিন অনুসরণ করতে হবে। তাতে দ্রুত কাঙ্ক্ষিত ফলাফল পাবেন আশা করা যায়। 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন