শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০২৩, ৭ আশ্বিন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

আইএমএফের সঙ্গে প্রাথমিক ঋণ চুক্তিতে পৌঁছেছে শ্রীলঙ্কা

আপডেট : ০১ সেপ্টেম্বর ২০২২, ০২:৩২

সংকটে থাকা শ্রীলঙ্কার ঋণের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে প্রাথমিক চুক্তিতে (স্টাফ লেভেল) পৌঁছেছে দেশটি। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, আজ বৃহস্পতিবার ওই চুক্তির বিষয়ে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হতে পারে। স্বাধীনতা লাভের পর এবারই সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। 

করোনা মহামারি, জাতীয় অর্থনীতি পরিচালনায় সরকারের অদক্ষতা, বিশ্বজুড়ে জ্বালানির মূল্য বৃদ্ধি এবং রাষ্ট্রীয় কোষাগারে বৈদেশিক মুদ্রার মজুদ তলানিতে নেমে যাওয়ায় শ্রীলঙ্কায় বিপর্যয়কর পরিস্থিতি তৈরি হয়েছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ ফুরিয়ে যাওয়ায় শ্রীলঙ্কার ২ কোটি ২০ লাখ মানুষের জন্য খাদ্য, জ্বালানি এবং ওষুধের মতো গুরুত্বপূর্ণ পণ্য আমদানি করা সম্ভব হচ্ছে না। দেশটিতে মূল্যস্ফীতি প্রায় ৬৫ শতাংশ বেড়েছে। এক বছর আগের তুলনায় খাদ্যের দাম ৮০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। চলতি বছর মার্কিন ডলার এবং অন্যান্য প্রধান বৈশ্বিক মুদ্রার বিপরীতে শ্রীলঙ্কার রুপির মূল্য ব্যাপক হ্রাস পেয়েছে। ভয়াবহ এই অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠতে আন্তর্জাতিক এই ঋণদাতা সংস্থার কাছে ৩০০ কোটি মার্কিন ডলারের সহায়তা চেয়েছে দক্ষিণ এশিয়ার এই দ্বীপ রাষ্ট। 

প্রাথমিক চুক্তিতে পৌঁছানোয় শ্রীলঙ্কা কত পরিমাণ অর্থ ঋণ হিসেবে পেতে যাচ্ছে সে বিষয়ে কিছু জানা যায়নি। তবে এই চুক্তির খবরে দেশটিতে বন্ডের দাম গত দুই মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে বুধবার। গত প্রায় এক সপ্তাহ ধরে আইএমএফের একটি প্রতিনিধি দল শ্রীলঙ্কায় অবস্থান করছে। আজ বৃহস্পতিবার তাদের উপস্থিতিতে শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ইত্তেফাক/ইআ