বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

৩ দিনে বন্ধ অনুমোদনহীন ৬৪৬ স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান!

আপডেট : ০১ সেপ্টেম্বর ২০২২, ১৯:১৬

বৈধ কাগজ না থাকায় সারা দেশে তিন দিনে ৬৪৬টি অবৈধ বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার এবং ব্লাড ব্যাংক বন্ধ করে দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। বন্ধের তালিকায় শীর্ষে রয়েছে খুলনা বিভাগ, দ্বিতীয় অবস্থানে আছে ঢাকা। এদিকে, বন্ধ করা এসব প্রতিষ্ঠান থেকে জরিমানা আদায় হয়েছে ১১ লাখেরও বেশি টাকা।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল ও ক্লিনিক শাখা সূত্রে জানা গেছে, আগস্টের শেষ তিন দিনে (২৯, ৩০ ও ৩১ আগস্ট) এসব প্রতিষ্ঠান বন্ধ করা হয়।

অধিদপ্তর সূত্র জানা গেছে, দ্বিতীয় বারের মতো স্বাস্থ্য অধিদপ্তরের নেতৃত্বে গত ২৯ আগস্ট থেকে সারা দেশে অবৈধ হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক ও ব্লাড ব্যাংকে অভিযান শুরু হয়। চলমান এই অভিযানে বন্ধ হওয়া বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের সংখ্যা ৬৪৬টি। একইসঙ্গে অবৈধভাবে কার্যক্রম পরিচালনার কারণে এসব প্রতিষ্ঠানকে মোট ১১ লাখ ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সূত্র জানায়, অবৈধভাবে পরিচালিত এসব স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের সবচেয়ে বেশি ১৬৯টি বন্ধ হয়েছে খুলনা বিভাগে। দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা বিভাগে ১৫৮টি, চট্টগ্রাম বিভাগে ১৫৪টি, রাজশাহী বিভাগে ৮১টি, ময়মনসিংহ বিভাগে ২৬টি, রংপুর বিভাগে ২৪টি, বরিশাল বিভাগে ১৩টি এবং সর্বনিম্ন একটি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে সিলেট বিভাগে। 

অপরদিকে, জরিমানা আদায়ের ক্ষেত্রে শীর্ষে রয়েছে রাজশাহী বিভাগ। এই বিভাগে সাত লাখ ৩৭ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। এরপর খুলনা বিভাগে দুই লাখ ১৭ হাজার, ঢাকা বিভাগে এক লাখ, বরিশাল বিভাগে ২০ হাজার, রংপুর বিভাগে জরিমানা আদায় করা হয়েছে ১১ হাজার টাকা।

এদিকে, দেশের অবৈধ হাসপাতাল ও ক্লিনিকের অনিয়ম ঠেকাতে স্বাস্থ্য খাতের এই অভিযান চলমান থাকবে এবং প্রয়োজনে আরও জোরাল ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

ইত্তেফাক/এনএ