মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নিউ ইয়র্ক পৌঁছেছেন আইজিপি

বিমানবন্দরে প্রবাসীদের উষ্ণ অভ্যর্থনা

আপডেট : ০১ সেপ্টেম্বর ২০২২, ২০:১২

জাতিসংঘের চিফ অব পুলিশ সামিটে (ইউএনকপ) অংশ নিতে নিউ ইয়র্কে পৌঁছেছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। তাকে বিমানবন্দরে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন সেখানকার প্রবাসী বাংলাদেশিরা।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের নেতৃত্বে বাংলাদেশ এই সামিটে অংশ নেবে। মঙ্গলবার (৩০ আগস্ট) রাতে পুলিশ সদর দফতর থেকে এই তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশের পুলিশ প্রধানকে জেএফকে বিমানবন্দরে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন ও বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, নিউ ইয়র্কের কর্মকর্তা এবং প্রবাসী বাংলাদেশিরা উষ্ণ অভ্যর্থনা জানান। আইজিপির নিউ ইয়র্ক সফরের খবরে আন্তরিক অভ্যর্থনা জানাতে বিভিন্ন পেশাজীবী সংগঠন বিমানবন্দরে আসেন।

আইজিপির যুক্তরাষ্ট্রে যাওয়ার বিষয়টি পুলিশ সদর দফতর সামাজিক যোগাযোগ মাধ্যমে গুরুত্ব দিয়ে প্রচার করছে। বাংলাদেশ পুলিশের ভেরিফাইড পেজে জেএফকে বিমানবন্দরে আইজিপির অভ্যর্থনার ছবি পোস্ট করা হয়েছে।

নিউ ইয়র্কে আইজিপি বেনজীর আহমেদনিউ ইয়র্কে আইজিপি বেনজীর আহমেদ

আইজিপি ইউএনকপস- এ অংশগ্রহণের পাশাপাশি বিভিন্ন দেশের প্রতিনিধি, জাতিসংঘের উচ্চপর্যায়ের নেতৃবৃন্দের সঙ্গে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করবেন।

প্রসঙ্গত, আইজিপি মার্কিন নিষেধাজ্ঞায় রয়েছেন। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে গত বছরের ৯ ডিসেম্বর র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট (রাজস্ব বিভাগ) ও পররাষ্ট্র দফতর। র‍্যাবের সাবেক মহাপরিচালক হিসেবে বেনজীর আহমেদ ছাড়াও বর্তমান মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) খান মোহাম্মদ আজাদ, সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) তোফায়েল মোস্তাফা সরোয়ার, সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) মো. জাহাঙ্গীর আলম ও সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) মো. আনোয়ার লতিফ খান ও র‍্যাব-৭ এর সাবেক অধিনয়ক লে. কর্নেল মিফতাহ উদ্দিন আহমেদের ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়।

মার্কিন নিষেধাজ্ঞার পর বাংলাদেশের সরকারের পক্ষ থেকে কূটনৈতিক তৎপরতায় নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জোর প্রচেষ্টা চলছে।

ইত্তেফাক/জেডএইচডি