শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

'স্ত্রী মানেই ঝামেলা, ভাবনা তরুণ প্রজন্মের'

আপডেট : ০২ সেপ্টেম্বর ২০২২, ১১:৫৮

বিয়ে পবিত্র বন্ধন, এতে দুই মানুষকে এক বন্ধনে আবদ্ধ করে রাখে। কিন্তু এই ধারণায় চির পড়েছে তরুণ প্রজন্মের মধ্যে। এমনটাই মনে করছেন ভারতের কেরালার এক আদালত। 

ওই আদালতের পক্ষ থেকে বলা হয়েছে, বিয়ে ও তার পবিত্রতা, বৈবাহিক সম্পর্কের গুরুত্ব সম্পর্কে তরুণ প্রজন্মের দৃষ্টিভঙ্গি একেবারেই আলাদা। পবিত্র ভাবা তো দূরের কথা, বেশিরভাগ তরুণ-তরুণী এখন বিয়েকে ক্ষতিকর এবং একটা ঝামেলার ব্যাপার বলেই মনে করেন। 

সম্প্রতি কেরালার ওই হাইকোর্টে এক ডিভোর্স মামলা চলছিল। গত ২৪ আগস্ট আদালত ৫১ বছর বয়সী এক ব্যক্তির বিবাহবিচ্ছেদের আবেদন খারিজ  করে দেন। সে সময় বিচারপতি এ মোহাম্মদ মুস্তাক ও সোফি থমাসের একটি ডিভিশন বেঞ্চ তরুণদের বিয়ে নিয়ে এমন পর্যবেক্ষণের কথা উল্লেখ করেছেন। 

ওই বেঞ্চের পর্যবেক্ষণে বলা হয়েছে, তরুণ প্রজন্ম দায়িত্ব বা বাধ্যবাধকতা ছাড়াই মুক্ত জীবন উপভোগ করার জন্য বিয়ে এড়িয়ে চলে।

ডিভিশন বেঞ্চের ওই দুজন বিচারপতি আক্ষেপ করে জানান, ঈশ্বরের আপন রাজ্য হিসাবে পরিচিত কেরালায় এককালে পারিবারিক বন্ধনকে অত্যন্ত গুরুত্ব দেওয়া হতো। কিন্তু বর্তমানে, স্বার্থপরতার কারণে বহু মানুষ সেই গুরুত্বকে অস্বীকার করছেন। ভেঙে দিতে চাইছেন পারিবারিক বন্ধন। এর ফলে যে সামগ্রিকভাবে সামাজিক স্থিরতাই বিঘ্নিত হচ্ছে, এমনটাই স্পষ্ট করে দিয়েছে ওই বিশেষ আদালত।  

ইত্তেফাক/এসআর