মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বাংলা চলচ্চিত্রে অভিষেক ঘটছে অ্যাশেজের

আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০২২, ০২:০৯

সাম্প্রতিককালের ব্যান্ড সংগীতে তরুণদের মাঝে তুমুল জনপ্রিয় একটি নাম অ্যাশেজ। ব্যান্ডদলটি এবার নতুন একটি চমক নিয়ে হাজির হচ্ছে দর্শক-শ্রোতাদের সামনে। ‘নিরুদ্দেশ’ শিরোনামের গানের মাধ্যমে বাংলা চলচ্চিত্রে অভিষেক ঘটতে যাচ্ছে তাদের।

ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত মাহমুদ দিদারের পরিচালনায় বিউটি সার্কাস চলচ্চিত্রের জন্য গানটি গেয়েছেন অ্যাশেজের জুনায়েদ ইভান। এর কথা, সুরও করেছেন তিনি নিজেই।

নিরুদ্দেশ মূলত অনুপ্রেরণামূলক গান। গানটির উদ্দেশ্য—  একটা মানুষ যখন হতাশার চরম পর্যায়ে থাকে। তাকে বোঝানো যে, আপাতদৃষ্টিতে আমি হেরে গিয়েছি মনে হলেও, অন্য জায়গাতে আমার ঠিকই জয় হয়েছে।

Niruddesh

প্রায় ৫ মিনিটের ব্যাপ্তির গানের পিছনে চার বছর শ্রম দিয়েছেন জুনায়েদ ইভান ও তার ব্যান্ডের সদস্যরা। যেহেতু চলচ্চিত্রে এবারই তাদের প্রথম অভিজ্ঞতা, তাই এ সময় নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়েছে তাদেরকে। প্রথমত, নির্দিষ্ট একটা প্লটের উপর নির্ভর হয়ে কাজ করতে হয়েছে, এরপর সিনেমার সাউন্ডের সাথে মিল রাখতে সব ধরনের বাদ্যযন্ত্রের ব্যবহার করা যায়নি। তাছাড়া গানের ব্যাপ্তিকাল নিয়েও সতর্ক থাকতে হয়েছে।

চলচ্চিত্রে প্রথম কাজ তথা ব্যান্ড অ্যাশেজের অভিষেক প্রসঙ্গে জুনায়েদ ইভান বলেন, এর আগেও আমরা কয়েকটি জায়গা থেকে অফার পেয়েছিলাম। সবকিছু মিলে ব্যাটে-বলে হচ্ছিল না। যেহেতু বিউটি সার্কাস’ই প্রথম অভিজ্ঞতা, আমি ও আমার ব্যান্ডের সদস্যরা, ফ্যানরা সবাই অনেক এক্সাইটেড। বড় পর্দায় কাজের সাথে সম্পৃক্ত হওয়া এটা একটা অন্য রকম অনুভূতি। আমাদের পরিকল্পনা রয়েছে, পরিচালক, অভিনেতা-অভিনেত্রী সবাই মিলে একসাথে মুভির ক্যাম্পেইন করব। বড় পর্দায় সিনেমা দেখা, নিজেদের গান শোনা, ক্যাম্পেইন করা— সবকিছু প্রথমবারের মতো। এটার অনুভূতি ভাষায় প্রকাশ করা যাবে না।

ইত্তেফাক/এসটিএম