বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বাংলাদেশে প্রতিনিধি অফিস খুলছে ডয়েচে ব্যাংক 

আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০২২, ১৬:২৮

ঢাকায় তাদের প্রথম প্রতিনিধি অফিস চালু করছে জার্মান বহুজাতিক বিনিয়োগ ব্যাংক ও আর্থিক পরিষেবা সংস্থা ডয়েচে ব্যাংক। এর মাধ্যমে সংস্থাটি তাদের বিশ্বব্যাপী নেটওয়ার্ক সম্প্রসারিত করবে। সোমবার (৫ সেপ্টেম্বর) ডয়েচে ব্যাংকের এক কর্মকর্তার বরাত দিয়ে ভারতীয় আর্থিক দৈনিক পত্রিকা মিন্টের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

এই প্রতিনিধি অফিস চালু করার মাধ্যমে সংস্থাটি এশিয়া প্যাসিফিক অঞ্চলে জার্মান ব্যাংকের আঞ্চলিক পদচিহ্নকে ১৫টি ভিন্ন বাজারে নিয়ে যাবে।

ডয়েচে ব্যাংকের এক কর্মকর্তা জানিয়েছেন, ট্রেড ফাইন্যান্স সাপোর্টের জন্য জোরালো ক্লায়েন্টের চাহিদার প্রতি সাড়া দিয়ে ব্যাংকটি শিগগিরই বাংলাদেশে তাদের কার্যক্রম শুরু করবে। প্রধানত বাংলাদেশে রপ্তানিকারকদের সমর্থন করা হবে এই প্রতিনিধি কার্যালয়টির কেন্দ্রবিন্দু। 

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ব্যাংকটি বাংলাদেশে তার ব্যবসার নেতৃত্ব দেওয়ার জন্য সৈয়দ নওশাদ জামানকে নিয়োগ দিয়েছে। তিনি পূর্বে বাংলাদেশে কমার্জব্যাঙ্ক প্রতিনিধি অফিসের উপপ্রধান ছিলেন।

ডয়েচে ব্যাংকের ব্যবস্থাপনা পর্ষদের সদস্য ও এশিয়া প্যাসিফিকের প্রধান নির্বাহী কর্মকর্তা আলেকজান্ডার ফন জুর মুহেলেন বলেন, 'আমরা এশিয়া প্যাসিফিক অঞ্চলে আমাদের ব্যবসায় বৃদ্ধি ও বিনিয়োগ অব্যাহত রাখছি।'

তিনি আরও জানান, বাংলাদেশে তাদের প্ল্যাটফর্মের জন্য উল্লেখযোগ্য সুযোগ দেখতে পাচ্ছেন। দেশটির দ্রুত বর্ধনশীল অর্থনীতির সঙ্গে তারা আঞ্চলিক ও বিশ্ব বাণিজ্যে এর ক্রমবর্ধমান অংশগ্রহণকে সমর্থন করার জন্য এই বাজারে প্রবেশ করবেন।

ইত্তেফাক/এএইচপি