বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

চলতি মৌসুমে দক্ষিণ সিটিতে ডেঙ্গু পূর্ণ নিয়ন্ত্রণে: তাপস

আপডেট : ০৭ সেপ্টেম্বর ২০২২, ১৫:২৩

চলতি মৌসুমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ডেঙ্গু পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। তিনি বলেন, আমাদের নিয়ন্ত্রণ কক্ষের মাধ্যমে দুই মাসব্যাপী ডেঙ্গুর উৎসগুলো ধ্বংসের কার্যক্রম নিয়েছি। যার ফলে এডিশ মশার উপদ্রব থেকে ঢাকাবাসীকে রক্ষা করতে পেরেছি।

বুধবার (০৭ সেপ্টেম্বর) গুলিস্তানের বঙ্গবন্ধু অ্যাভিনিউতে বহুতল শপিংমলের নির্মাণ কাজের উদ্বোধন করে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।  

এক প্রশ্নের জবাবে দক্ষিণ সিটি মেয়র ফজলে নূর তাপস বলেন, এই মৌসুমে বিশেষজ্ঞরা আশঙ্কা করেছিলেন গত বছরের তুলনায় এডিশ মশা ও ডেঙ্গুর প্রার্দুভাব বৃদ্ধি পাবে। তারা বলেছিলেন ২০১৯ সালে ডেঙ্গু যে রকম মহামারি আকার ধারণ করেছিল, সে রকম হতে পারে। আমরা এজন্য প্রথম থেকে আগাম প্রস্তুতি নিয়ে ছিলাম। আমাদের কাছে যে জরিপ এসেছিল সে ভিত্তিতে চিরুনি অভিযান কার্যক্রম করেছি। দুই মাসজুড়ে আমাদের নিয়ন্ত্রণ কক্ষের মাধ্যমে ডেঙ্গুর উৎসগুলো ধ্বংসের কার্যক্রম নিয়েছি। 
তিনি বলেন, বিশেষ করে ঢাকা দক্ষিণ সিটিতে মঙ্গলবার পর্যন্ত মৌসুমের শেষ প্রান্তে এসে জলবায়ু পরিবর্তনের কারণে বৃষ্টি হচ্ছে। ফলে ডেঙ্গুর প্রার্দুভাব একটু বৃদ্ধি পেয়েছে। তারপরও কালকের হিসাব অনুযায়ী আমাদের দক্ষিণ সিটিতে ডেঙ্গু রোগীর সংখ্যা ৪০ জন। এই মৌসুমে এটা দক্ষিণ সিটিতে সর্বোচ্চ। আমরা যে কার্যক্রম নিয়েছি এতে ডেঙ্গু রোগীর সংখ্যা ১৫, ২০, ২৫ জনে রাখতে পেরেছি। আমরা মনে করি ডেঙ্গু পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে।  

মেয়র বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে মাত্র দুইজনের প্রাণহানি হয়েছে। এ ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরকে আরো সুচিকিৎসার ব্যবস্থার জন্য অনুরোধ জানাবো।  

ইত্তেফাক/এমএএম