শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সাগরে নিম্নচাপ সৃষ্টির সম্ভাবনা

শনি থেকে মঙ্গলবার পর্যন্ত সারাদেশে ভারী বৃষ্টিপাত হতে পারে

আপডেট : ০৭ সেপ্টেম্বর ২০২২, ২৩:৫৭

আগামী ২৪ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। আবহাওয়া পূর্বাভাসের বিভিন্ন মডেল পর্যালোচনা করে এমনটাই জানা গেছে। নিম্নচাপ সৃষ্টি হলে এর প্রভাবে আগামী শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত দেশের বিভিন্ন এলাকায় ভারী বৃষ্টিপাত হতে পারে।

আন্দামান ও নিকোবার দ্বীপপুঞ্জ থেকে উত্তর-পশ্চিমে ৫০০ কিলোমিটার দূরে এই নিম্নচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ।

তিনি জানান, আগামীকাল বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) এই নিম্নচাপটি সৃষ্টি হওয়ার পর শনিবার (১০ সেপ্টেম্বর) ভারতের অন্ধ্রপ্রদেশ ও উড়িষ্যার মাঝামাঝি কোনো একটি স্থানে আঘাত করতে পারে। এটি বাংলাদেশের উপকূলে আঘাত হানার কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। তবে এর প্রভাবে চট্টগ্রামও কক্সবাজার উপকূলে স্বাভাবিকের চেয়ে কয়েক ফুট উঁচু জলোচ্ছ্বাস ও প্রবল ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। সমুদ্র উত্তাল থাকবে।

আবহাওয়া পূর্বাভাসের বিভিন্ন মডেল পর্যালোচনা করে মোস্তফা কামাল পলাশ ইত্তেফাককে বলেন, আগামী রবিবার (১১ সেপ্টেম্বর) থেকে বুধবার (১৪ সেপ্টেম্বর) পর্যন্ত সারাদেশে বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলে ধারণা করছি। বরিশাল ও খুলনা বিভাগের জেলাগুলোতে প্রায় ৪০০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে। একইসঙ্গে দেশের ৬৪টি জেলায় বৃষ্টিপাত হবে। অন্তত চারদিন ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে।

এই গবেষক আরও বলেন, 'উপকূল এলাকায় সতর্কতা জারি করতে হবে। বিশেষ করে মাছধরা নৌযানের জেলেরা যেন শুক্রবার (৯ সেপ্টেম্বর) রাতের মধ্যেই তীরে ফিরে আসেন।'

এদিকে আবহাওয়া অধিদফতর বলছে, রংপুর, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

বুধবার (৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় আগামী ২৪ ঘণ্টার জন্য দেওয়া এক পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানায়, দেশের সব বিভাগের হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল অবস্থায় রয়েছে। আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান স্বাক্ষরিত ওই পূর্বাভাসে উত্তর বঙ্গোপসাগর সংলগ্ন মধ্য বঙ্গোপসাগর এলাকায় লঘুচাপ সৃষ্টির সম্ভাবনার কথা উল্লেখ করা হয়েছে।

ইত্তেফাক/এসটিএম