রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের বাজেট ঘোষণা

আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২২, ১৪:৫৯

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের ২০২২-২৩ অর্থবছরে ৮৩ কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সকাল ১১টায় পরিষদের সম্মেলন কক্ষে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী বাজেট ঘোষণা করেন।

বাজেটে পরিষদের সংস্থাপন ব্যয়, উন্নয়ন ব্যয় ও আপদকালীন ব্যয় মিলে মোট ১৩টি খাতে ৮৩ কোটি টাকা ব্যয়ের প্রস্তাব করে সরকারের কাছে থোক বরাদ্দ পাওয়ার প্রস্তাব করা হয়েছে। এবারের ব্যয় প্রস্তাব গত বছরের তুলনায় সাড়ে ৫ কোটি টাকা বেশি।

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের প্রস্তাবিত বাজেটে উন্নয়ন প্রকল্প ব্যয় ৬৮ কোটি এবং সংস্থাপন ব্যয় ১০ কোটি, আপদকালীন ব্যয় ২ কোটি টাকা ধরা হয়েছে। এর মধ্যে নিজস্ব আয় ৩ কোটি এবং সরকারের থোক বরাদ্দ ৮০ কোটি টাকা। বাজেটে শিক্ষা, তথ্য প্রযুক্তি ও যোগাযোগ খাতে সর্বোচ্ছ গুরুত্ব
দেওয়া হয়েছে।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মো. আশরাফুল ইসলাম, সদস্য অংসু চাইন চৌধুরী, ঝর্না খীসা, বিপুল ত্রিপুরা, আব্দুর রহিম, আসমা আক্তারসহ পরিষদের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাজেটে উন্নয়ন প্রকল্পের খাওয়ারী বিভাজনের মধ্যে রয়েছে শিক্ষা এবং তথ্য ও প্রযুক্তি খাতে ১১ কোটি ৫৬ লাখ টাকা, যোগাযোগ অবকাঠামো খাতে ১১ কোটি ৫৬ লাখ টাকা, ধর্ম খাতে ৯ কোটি ৫২ লাখ টাকা, সমাজ কল্যাণ, আর্থ সামাজিক, প্রতিবন্ধী ও নারী উন্নয়ন খাতে ৮ কোটি ১৬ লাখ টাকা, পূর্ত (গৃহ/অবকাঠামো নির্মাণ) খাতে ৮ কোটি ১৬ লাখ টাকা, স্বাস্থ্য, পরিবার কল্যাণ ও সুপেয় পানি খাতে ৮ কোটি ১৬ লাখ টাকা, কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ খাতে ৬ কোটি ১২ লাখ টাকা, জলবায়ু পরিবর্তন ও পরিবেশ (বৃক্ষরোপণ, বনায়ন) খাতে ১ কোটি ৩৬ লাখ টাকা, ক্রীড়া ও সংস্কৃতি খাতে ৬৮ লাখ টাকা, ত্রাণ ও পূণর্বাসন খাতে ৬৮ লাখ টাকা, ভূমি ও হাটবাজার খাতে ৬৮ লাখ টাকা, পর্যটন খাতে ৬৮ লাখ টাকা, বিবিধ (পরিষদের আয় বর্ধক প্রকল্প) খাতে ৬৮ লাখ টাকা, যা মোট ৬৮ কোটি টাকা।

এদিকে, ২০২২-২৩ অর্থবছরে সরকারের নিকট থেকে প্রাপ্তির আশায় যে বাজেট প্রণয়ন করা হয়েছে, তা হলো অফিসারদের বেতন বাবদ ৩১ লাখ টাকা, উন্নয়ন ব্যয় ৬৮ লাখ টাকা, পরিশিষ্ট ‘ঘ’ অনুয়ায়ী ৩ কোটি টাকা। কর্মচারীদের বেতন বাবদ ১ কোটি ২৮ লাখ টাকা, সংস্থাপন ১০ লাখ টাকা, ভাতাদি বাবদ ১ কোটি ৫০ লাখ টাকা, আপদকালীন ২ কোটি টাকা, সরবরাহ ও সেবা বাবদ ৪ কোটি টাকা, মেরামত, সংরক্ষণ ও পূর্ণবাসন খাতে ১ কোটি টাকা, সাহায্য মঞ্জুরি বাবদ ৩৫ লাখ টাকা, অবসর প্রাপ্তদের আনুতোষিক খাতে ১৫ লাখ টাকা, সম্পদ সংগ্রহ/ক্রয় খাতে ২০ লাখ টাকা, মোট ৩ কোটি টাকা। বাজেটে সব মিলিয়ে মোট ৮৩ কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়।

ইত্তেফাক/এইচএম