শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

অ্যানোমালি স্ক্যানের খুঁটিনাটি

আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২২, ২২:২৮

গর্ভাবস্থায় সবাই সন্তানের সুস্থতা কামনা করেন। সেজন্যেই নানা পরীক্ষা-নিরীক্ষা করাতেই হয়। তার মধ্যে অ্যানোমালি ক্যান একটি। আজ এই স্ক্যানিং পদ্ধতি নিয়েই খুঁটিনাটি আলোচনা করবো।

অ্যানোমালি স্ক্যান কি?

অ্যানোমালি একটি আধুনিক আলট্রাসনোগ্রাফি। এর মাধ্যমে আরও উন্নত ও স্পষ্ট ছবি পাওয়া সম্ভব। চিকিৎসাবিজ্ঞানের জগতে এটি আল্ট্রাসাউন্ড লেভেল টু বলেও পরিচিত। সচরাচর গর্ভাবস্থার ১৮ থেকে ২৪ সপ্তাহের ভেতর এই স্ক্যান করাতে হয়। ডাক্তাররা সচরাচর সব মায়েদের এই স্ক্যান করার পরামর্শ দেন। এই স্ক্যানের মাধ্যমে গর্ভস্থ শিশুর স্বাভাবিক বৃদ্ধি ঠিকঠাক হচ্ছে কি না অথবা শারীরিক ত্রুটি আছে কিনা তা খুঁটিয়ে দেখা সম্ভব। অ্যানোমালি স্ক্যানের মাধ্যমে শিশুর বেশকিছু ত্রুটি শনাক্ত করা সম্ভব যা আল্ট্রাসাউন্ডে ধরা পড়ে না। এমনকি বাচ্চার লিঙ্গ নির্ধারণেও অ্যানোমালি স্ক্যান করা হয়।

অ্যানোমালি একটি আধুনিক আলট্রাসনোগ্রাফি

অ্যানোমালি স্ক্যানে যা যা ত্রুটি ধরা যায়

মনে রাখতে হবে, অ্যানোমালি স্ক্যান গর্ভস্থ শিশুর মস্তিষ্ক, স্পাইনাল কর্ড, মুখের গঠন, হাড়, পেটের মধ্যকার অঙ্গ প্রত্যঙ্গ, কিডনির স্পষ্ট ছবি তুলে ধরতে পারে। তাই গর্ভাবস্থায় শিশুর কোনো ত্রুটি আছে কিনা তাও শনাক্ত করা যায়। এরমাঝে যে সব সাধারণ সমস্যা সহজেই ধরা যায় তা হলো: 

এনেনকেফালি

এই ত্রুটির জন্যে শিশুর মস্তিষ্ক ও স্পাইনাল কর্ডের গঠন ব্যহত হয়। মূলত এই সমস্যায় শিশুর মস্তিষ্ক এবং মাথার খুলির একাংশ গঠন হয় না। শিশুর মুখ ও ঘাড়ও বিকৃত থাকে। এই সিরিয়াস কন্ডিশনের অবশ্য চিকিৎসা নেই।

নিউরাল টিউবের ত্রুটি

স্পাইনাল কর্ডের গঠন না হলে তা গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়ে ঘটে। অনেক সময় মা নিজেও তা বুঝতে পারেন না। তাই অ্যানোমালি স্ক্যান করা ভালো।

হৃদযন্ত্রের পরীক্ষা

শিশুর হৃদপিণ্ডে চারটি প্রকোষ্ঠ ঠিকমতো গঠিত হয়েছে কিনা অথবা তা ঠিকঠাক কাজ করছে কি না সে সম্পর্কে জানতে অ্যানোমালি স্ক্যান করাতে হয়।

অ্যানোমালি স্ক্যান গর্ভস্থ শিশুর মস্তিষ্ক, স্পাইনাল কর্ড, মুখের গঠন, হাড়, পেটের মধ্যকার অঙ্গ প্রত্যঙ্গ, কিডনির স্পষ্ট ছবি তুলে ধরতে পারে

গ্যাস্ট্রোস্কিসিস

জন্মগত ত্রুটির ফলে শিশুর পেটের চামড়া ঠিকমতো গঠিত না হলে এই সমস্যা হয় তা অ্যানোমালি স্ক্যানে শনাক্ত করা যায়।

জেনেটিক ত্রুটি

শিশুর ক্রোমোজমাল কোনো অস্বাভাবিকতা আছে কি না তা শনাক্ত করতে এই স্ক্যান ব্যবহার করা হয়।

হাড়ের বিকৃত

গর্ভে শিশুর গুরুতর হাড় বিকৃতি আছে কি না তা জানতেও এই স্ক্যানের সাহায্য নেওয়া হয়।

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন