শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

তিন বছর পর কোহলির শতক, রানপাহাড়ে ভারত

আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২২, ২২:০১

বিরাট কোহলি শেষ কবে সেঞ্চুরি করেছিলেন? তারিখটা মনে করতে গেলে যে কাউকে ক্যালেন্ডারের পাতা খুলেই বসতে হবে। অবশেষে ৩৪ মাস পর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নিজের প্রথম সেঞ্চুরি দিয়েই সেঞ্চুরিখরা কাটালেন কোহলি। এশিয়া কাপের সুপার ফোরে নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে বিধ্বংসী ব্যাটিংয়ে তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেন সাবেক অধিনায়ক। আর কোহলির সেঞ্চুরিতেই নির্ধারিত ২০ ওভারে আফগানদের বিপক্ষে ২১২ রানের পাহাড় তুললো ভারত।

ছবি- ইএসপিএন ক্রিকইনফো

গতকাল আফগানিস্তানকে হারিয়ে শ্রীলঙ্কার সঙ্গে এশিয়া কাপের ফাইনাল নিশ্চিত করেছে পাকিস্তান। আর সেই জয়ে ফাইনালে যাওয়ার সম্ভাবনা শেষ হয়ে গেছে ভারত আর আফগানিস্তানের। সুপার ফোরে আজ এই দুই দলের লড়াইটি হয়ে দাড়িয়েছিলো শুধুই নিয়ম রক্ষার। এই ম্যাচে টসে জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠিয়েছিলো আফগান অধিনায়ক মোহাম্মদ নবী।

নিয়মরক্ষার ম্যাচ বলেই ভারত বিশ্রামে পাঠিয়েছিলো দলের নিয়মিত ওপেনার অধিনায়ক রোহিত শর্মাকে। তার পরিবর্তে লোকেশ রাহুলের সাথে ভারতের হয়ে ইনিংস ওপেন করতে নামেন কোহলি। দীর্গদিন ধরে ব্যাটে রানখরার পর চলমান এশিয়া কাপ দিয়ে ফর্মে ফেরার ইঙ্গিত দিয়েছিলেন কোহলি। প্রথম ম্যাচে ত্রিশোর্ধ্ব ইনিংস খেলার পর গ্রুপ পর্বের শেষ ম্যাচ আর সুপার ফোরের প্রথম ম্যাচে পেয়েছেন টানা ফিফটি। শেষ ম্যাচে শ্রীলঙ্কার সসঙ্গে কনো রান না করলেও আজ্জ আফগানিস্তানের সাথে পেয়ে গেলেন ভুলতে বসা সেঞ্চুরির স্বাদ। 

ইনিংসের শুরু থেকেই আফগান বোলারদের দেখেশুনে খেলতে থাকে রাহুল আর কোহলি। রান তোলার গতি কিছুটা ধীর হলেও উইকেট হারাতে দেননি দুই ওপেনার। ধীরে ধীরে রান তোলার গতি বাড়াতে থাকেন কোহলি আর রাহুল। ১২তম অভারেই দলের রান একশো ছাড়িয়ে যায় ভারতের।

ছবি- ইএসপিএন ক্রিকইনফো

কিন্তু এর পরের ওভারেই প্রথম উইকেট হারায় ভারত। ৪১ বলে ৬২ রান করে ফরিদ আহমেদের বলে ক্যাচ দিয়ে ফেরেন রাহুল। উইকেটে এসে প্রথম বলেই ছয় মেরে শুরু করে পরের বলেই বোল্ড হয়ে সাজঘরে ফেরেন সূর্যকুমার যাদবও। এক ওভারেই দুই উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে ভারত। ক্রিজের ওপর প্রান্তে কোহলি তখন ব্যাট করছেন ৫৬ রান নিয়ে। ভারতের রান তখন ২ উইকেটে ১২৫।

বাকি কাজটা  প্রায় একাই করেন কোহলি। বাকি ৭ ওভারে চার নাম্বারে পান্ত বল খেলেছেন মাত্র ১৬ টি, রান করেছেন ২০। আর অন্যদিকে আফগান বোলারদের উপর টর্নেডো বইয়ে দেয়ার কাজটি শুরু করেন কোহলি। আফগানদের ওপর যেন চার-ছয়ের বৃষ্টি ঝরিয়েছেন সাবেক এই ভারতীয় অধিনায়ক।। ১৩ ওভার শেষে যেখানে কোহলির রান ছিলো ৩৫ বলে ৫৬। সেখান থেকে অপরাজিত থেকে কোহলি ইনিংস শেষ করেছেন ৬১ বলে ১২ চার আর ৬ ছয়ে ১২২ রান নিয়ে। শেষ সাত ওভারে ২৬ বল খেলে কোহলি তুলেছেন ৬৬ রান।

ছবি- ইএসপিএন ক্রিকইনফো

কোহলির বিধ্বংসী শতক আর লোকেশ রাহুলের অর্ধশতকে নির্দাহ্রিত ২০ ওভারে শেষে আফগানদের সামনে রানের পাহাড় খাড়া করেছে ভারত।

সংক্ষিপ্ত স্কোর:
ভারত: ২০ ওভারে ২ উইকেটে ২১২ (রাহুল ৬২, কোহলি ১২২*, পান্ত ২০*; ফরিদ ৪-০-৫৭-২)

ইত্তেফাক/এসএস

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন