মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সাইবার হামলা

বেক্সিমকো-আকিজের তথ্য নিয়ে গেছে হ্যাকাররা

আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০২২, ০৪:২৯

বেক্সিমকো, আকিজ এবং ডিজিকন টেকনোলজিসের এর মতো বড় বড় প্রতিষ্ঠানে সাইবার হামলার মাধ্যমে হ্যাকাররা এসব প্রতিষ্ঠান থেকে অনেক তথ্য হাতিয়ে নিয়েছে। বাংলাদেশের সাইবার পরিস্থিতি ও র‍্যানসমওয়্যার পরিস্থিতি নিয়ে প্রকাশিত গবেষণা প্রতিবেদন ‘র‍্যানসমওয়্যার ল্যান্ডস্কেপ বাংলাদেশ ২০২২’ থেকে এসব তথ্য পাওয়া গেছে। প্রতিবেদনটি প্রকাশ করেছে সরকারের সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান বিজিডি ই-গভ সার্ট।

সার্টের প্রতিবেদনে এই প্রতিষ্ঠানগুলো সম্পর্কে বলা হয়েছে, বাংলাদেশে ২০২১ সাল থেকে এখন পর্যন্ত চারটি র্যানসময়্যার আক্রমণের তথ্য পাওয়া গেছে। আক্রমণের এই তালিকায় তিনটি নামকরা বেসরকারি প্রতিষ্ঠান রয়েছে। সার্ট বলছে, বাংলাদেশের অন্যতম শীর্ষ ব্যবসাপ্রতিষ্ঠান আকিজ গ্রুপ নাইট স্কাই নামক র্যানসময়্যার দ্বারা আক্রমণের শিকার হয়। হ্যাকিংয়ের পর হ্যাকার গ্রুপটি প্রতিষ্ঠানটির সি-প্যানেল ডেটা, গিটল্যাব কোড বেস, সার্ভারের সমস্ত ফাইল, ইআরপি সিস্টেম ডেটাবেস, কর্মীদের জীবনবৃত্তান্ত, ব্যাকআপসহ সমস্ত ওয়েবসাইট, ব্যক্তিগত কম্পিউটার ব্যাকআপ ফাইল, মেইল সার্ভার ডেটা ডার্ক ওয়েবে ফাঁস করে দেয়।

বেক্সিমকো গ্রুপও র‍্যানসমওয়্যারের শিকার হয়েছে বলে প্রতিবেদনে জানায় সার্ট। বেক্সিমকো অ্যাল্টডোস নামক র্যানসময়্যারের শিকার হয়েছে বলে উল্লেখ করেছে সার্ট। অ্যাল্টডোসের হামলায় ৫০ হাজারেরও বেশি পেমেন্ট রেকর্ড, ডেটাবেস, টেলিকম ভর্তুকিসহ শত শত গিগাবাইট ফাইল খোঁয়া গেছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে সার্ট। এছাড়া, রাশিয়াভিত্তিক কন্টি গ্রুপ (উইজার্ড স্পাইডার) এর হামলার শিকার হয়েছে দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান ডিজিকন টেকনোলজিস। 

সার্ট বলছে, ২০২১ সাল থেকে দেশে ১৪ হাজার ৬২৭টি আইপি ম্যালওয়্যার দ্বারা সংক্রমিত হয়েছে বলে তথ্য পাওয়া গেছে। এই সময়ে ভারত সবচেয়ে বেশি (এশিয়া প্যাসিফিক অঞ্চল) র‍্যানসমওয়্যার হামলার শিকার হয়েছে, যার পরে রয়েছে জাপান, থাইল্যান্ড, চায়না ও তাইওয়ান। 
প্রতিবেদনে সার্ট সতর্ক করে বলেছে, দেশে প্রায় ৬১২ টি অটোনোমাস সিস্টেম নম্বর (এএসএন) সম্ভাব্য র‍্যানসমওয়্যার আক্রমণের ঝুঁকিতে রয়েছে। এ সংক্রান্ত একটি তালিকাও দিয়েছে সার্ট। তালিকায় দেখা যায়, বিটিসিএল, গ্রামীণফোন লিমিটেড, আজিয়াটা লিমিটেড, লিংকথ্রি টেকনোলজিস, সিস্টেমস সল্যুশনস অ্যান্ড ডেভেলপমেন্ট টেকনোলজিস লিমিটেড, বন্ধু নেটওয়ার্ক লিমিটেড, আমরা নেটওয়ার্ক লিমিটেড, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস লিমিটেড এবং টেলিটক বাংলাদেশ লিমিটেড আক্রমণের ঝুঁঁকির তালিকায় শীর্ষে রয়েছে।

ইত্তেফাক/জেডএইচডি