শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

চরভদ্রাসনে আড়াআড়ি বাঁধ দিয়ে মাছ নিধন

আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০২২, ১৪:৫৯

ফরিদপুরের চরভদ্রাসন সদর ইউনিয়নের লোহারটেক কোলে অবৈধ আড়াআড়ি বাঁধ দিয়ে মাছ শিকার করছে কতিপয় অসাধু জেলেরা। বিভিন্ন সময়ে উপজেলা মৎস্য অফিস এ সব বাঁধ অপসারণ করলেও ধরাছোঁয়ার বাইরে থাকছে এসব বাঁধের মালিকরা। মৎস্য সম্পদ রক্ষায় বাঁধ মালিকদের শনাক্ত করে আইনের আওতায় আনা প্রয়োজন বলে মনে করেন এলাকাবাসী। 

এ বিষয়ে ঐ ইউনিয়নের চেয়ারম্যান মো. আজাদ খান বলেন কোলে বাঁধ দিয়ে গরিব মানুষ মাছ মেরে খায়। এর চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে পদ্মা নদীতে যারা বাঁধ ও কারেন্ট জাল দিয়ে মাছ শিকার করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া। বাঁধ মালিকদের পাওয়া গেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি। 

উপজেলা মৎস্য কর্মকর্তা এস এম মাহমুদুল হাসান বলেন, বাঁধ অপসারণের মাধ্যমে মৎস্য সম্পদ রক্ষায় নদী ও কোলে আমাদের অভিযান অব্যাহত রয়েছে। গত ৫ সেপ্টেম্বর পদ্মা নদীর কয়েকটি স্থানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে লক্ষাধিক টাকা মূল্যমানের বেরজাল জব্দ করা হয় এবং পরে তা আগুনে বিনষ্ট করা হয়। 

তিনি বলেন, বাঁধ উচ্ছেদ অভিযানে গেলে প্রশাসনের উপস্থিতি টের পেয়ে বাঁধ মালিকরা গা-ঢাকা দেন। ফলে তাদের আইনের আওতায় আনা সম্ভব হয় না। নতুন করে লোহারটেক কোলের বিভিন্ন স্থানে বাঁধ নির্মাণের খবর পেয়েছি। দ্রুত সময়ের মধ্যে এসব বাঁধ অপসারণ করা হবে।

ইত্তেফাক/এআই