সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

দক্ষতায় নিজের চেয়ে কোহলিকেই এগিয়ে রাখলেন গাঙ্গুলি

আপডেট : ১১ সেপ্টেম্বর ২০২২, ১৭:৫৯

অধিনায়ক হিসেবে ভারতের ইতিহাসে দুজনের মধ্যে কে সেরা, সেটি নিয়ে আলোচনা রয়ে গেছে সবসময়ই। তবে ক্রিকেটার হিসেবে বিরাট কোহলির সঙ্গে তুলনায় অবশ্য কোনো সংশয় নেই সৌরভ গাঙ্গুলির। দক্ষতার দিক দিয়ে নিজের উত্তরসূরিকেই এগিয়ে রাখলেন ভারতের সাবেক অধিনায়ক ও বর্তমান দেশটির ক্রিকেট বোর্ডর(বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলি। শুধু এগিয়েই রাখা নয়, বিরাটের ভূয়সী প্রশংসাও করেছেন ‘প্রিন্স অব ক্যালকাটা’ খ্যাত গাঙ্গুলি।

২০১৯ সালের নভেম্বরের পর গত বৃহস্পতিবার আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ৭১তম সেঞ্চুরির দেখা পান কোহলি। চলমান এশিয়া কাপ টি-টোয়েন্টি ফরম্যাটের সুপার ফোরে আফগানিস্তানের বিপক্ষে ৬১ বলে অপরাজিত ১২২ রান করেন কোহলি। টি-টোয়েন্টি ক্রিকেটে এটিই প্রথম সেঞ্চুরির কোহলির।

ইউটিউব চ্যানেল টিআরএস ক্লিপসের সঙ্গে আলাপচারিতায় সাবেক অধিনায়ক গাঙ্গুলীর কাছে জানতে চাওয়া হয়েছিল, খেলোয়াড় হিসেবে দুজনের মধ্যে কে সেরা। সেখানেই কোহলির প্রশংসা করে গাঙ্গুলী বলেন, ‘ক্রিকেটার হিসাবে কে কতটা দক্ষ, সেই তুলনাই হতে পারে। তবে আমি মনে করি, সে আমার থেকে বেশি দক্ষ।’

ভারত ক্রিকেট দলের সাবেক অধিনায়ক গাঙ্গুলী

গাঙ্গুলী আরও বলেন, ‘আমরা দুজনে আলাদা প্রজন্মে খেলেছি। দুজনেরই প্রচুর ক্রিকেট খেলার অভিজ্ঞতা রয়েছে। আমি একটা প্রজন্মে খেলে এসেছি। ও এখনও খেলে চলেছে। হয়তো আমার থেকেও বেশি ম্যাচ খেলে ফেলবে। এখনকার ম্যাচ সংখ্যার বিচারে তার থেকে আমি বেশি খেলেছি। তবে আমার বিশ্বাস, কোহলি তা দ্রুত টপকে যাবে। সে একজন অসাধারণ ক্রিকেটার।’

১৯৯২ থেকে ২০০৮ সাল পর্যন্ত ভারতের হয়ে ১১৩টি টেস্টে ৭২১২ ও ৩১১ ওয়ানডেতে ১১৩৬৩ রান করেছেন গাঙ্গুলি। আর ২০০৮ সালে অভিষেকের পর থেকে এখন পর্যন্ত ১০২ টেস্টে ৮০৭৪, ২৬২ টেস্টে ১২৩৪৪ ও ১০৪ টি-টোয়েন্টিতে ৩৫৮৪ রান করেছেন কোহলি।

তবে বিগত অনেকদিন ধরে ফর্মহীনতায় ভোগা কোহলি সম্প্রতি ফর্মে ফিরেছেন। ৩৪ মাস পর সেঞ্চুরি খরা কাটিয়েছেন এশিয়া কাপের আফগানিস্তানের বিপক্ষে ম্যচে। ২০১৯ সালের ২৩ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেন্সে বাংলাদেশের বিপক্ষে গোলাপি বলের টেস্টে সর্বশেষ সেঞ্চুরি করেছিলেন কোহলি। ১০২০ দিন ও ৮৩ ইনিংস পর আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি করলেন তিনি।

 বিরাট কোহলি

এই সেঞ্চুরিতেই অনেক কীর্তিও গড়েছেন কোহলি। এর মধ্যে তিন ফরম্যাট মিলিয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিংকে স্পর্শ করলেন কোহলি। সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ৭১তম সেঞ্চুরি করেন কোহলি।

তিন ফরম্যাট মিলিয়ে ৫৬০ ম্যাচে ৭১টি সেঞ্চুরি করেছেন পন্টিং। ৪৬৮তম ম্যাচেই পন্টিংকে ধরে ফেললেন কোহলি। ৬৬৪ ম্যাচে সেঞ্চুরির সেঞ্চুরি করে বিশ্বরেকর্ডের মালিক ক্রিকেট ইশ্বর খ্যাত ভারতীয় ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার।

ইত্তেফাক/এসএস/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন