বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

হাবিপ্রবিতে জ্বালানি সাশ্রয়ের সচেতনতায় সাইকেল র‍্যালি 

আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২২, ১৫:৩১

দিনাজপুরের হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে জ্বালানি সাশ্রয়ের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সাইকেল র‍্যালি অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১২ সেপ্টেম্বর) সকাল ১১টায় এই র‍্যালির আয়োজন করা হয়। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক ও জাতীয় দিবস উদযাপন কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. ইমরান পারভেজ প্রমুখ। 

এসময় উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান বলেন, বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী জ্বালানি, বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হতে হবে ও প্রাকৃতিক সম্পদ ব্যবহারে আমাদের যথেষ্ট দক্ষতার পরিচয় দিতে হবে। এটির মূল উদ্দেশ্য হচ্ছে, আমরা সবাই যেমন জ্বালানি ব্যবহারে সাশ্রয়ী হবো তেমনি বৃহত্তর দিনাজপুরের সাধারণ জনগণ এ ব্যাপারে সচেতন হবে। 

ব্যতিক্রমধর্মী এই র‍্যালির বিষয়ে জাতীয় দিবস উদযাপন কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. ইমরান পারভেজ বলেন, এই র‍্যালির মাধ্যমে আমরা সবাই সচেতন হবো এই প্রত্যাশা করি। শিক্ষার্থীদেরকে ক্লাসরুম থেকে শুরু করে নিজের আবাসিক রুমে বিদ্যুৎ অপচয় রোধ করার বিষয়ে সচেতন থাকতে হবে। 

এছাড়াও বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে জাতীয় এবং বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন, বর্ণাঢ্য র‍্যালি, পায়রা অবমুক্তকরণ ও বেলুন উড্ডয়ন, কেন্দ্রীয় মসজিদে বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন কামনায় দোয়া মাহফিল, অগ্রযাত্রায় হাবিপ্রবির ২৪ বছর বছরে পদার্পণ শিরোনামে শিক্ষার্থীদের ফ্লাশ মুভ এবং সবশেষে টিএসসিতে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

উল্লেখ্য, গতকাল (১১ সেপ্টেম্বর) ২৩ পেরিয়ে ২৪ বছরে পদার্পণ করে হাবিপ্রবি। তবে, রাণী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে রাষ্ট্রীয় তিন দিনের শোক পালনের সিদ্ধান্ত আসায় একদিন পিছিয়ে আজ (১২ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন করেছে হাবিপ্রবি প্রশাসন।

ইত্তেফাক/এআই