বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রানির শেষকৃত্য

স্থগিত চেলসি-লিভারপুল, ইউনাইটেড-লিডস ম্যাচ

আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০২২, ১১:০৬

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর শোকে চলতি সপ্তাহের ইংলিশ প্রিমিয়ার লিগের (ইপিএল) খেলা স্থগিতের ঘোষণা দেয়া হয়েছে আগেই। রানির শেষকৃত্যকে সামনে রেখে সামনে রোববারের চেলসি-লিভারপুল আর ম্যানচেস্টার ইউনাইটেড-লিডস ইউনাইটেডের বড় ম্যাচগুলোও স্থগিত করার ঘোষণা দিয়েছে ইপিএল কর্তৃপক্ষ।

গতকাল এক বিজ্ঞপ্তি দিয়ে সামনে সপ্তাহের এই ম্যাচগুলো স্থগিতের কথা জানায় কর্তৃপক্ষ। রানির মৃত্যুর শোক আর শেষকৃত্যেকে সামনে রেখে লন্ডনের এই দুটি ম্যাচ তো স্থগিত হয়েছেই, সাথে অন্য আরেক কারনে স্থগিত হয়ে গেছে ইপিএলের আরও একটি ম্যাচ। ব্রাইটন আর ক্রিস্টাল প্যালেসের মধ্যকার ম্যাচটি অবশ্য স্থগিত হয়েছে রেল ধর্মঘটের কারণে। এই তিনটি ম্যাচ বাদে ১৬ থেকে ১৮ সেপ্টেম্বরের মধ্যে প্রিমিয়ার লিগের অন্য ম্যাচগুলো অবশ্য মাঠে গড়াবে যথাসময়েই। 

রানির মৃত্যুর শোক চলাকালীন অন্যান্য ম্যাচগুলো মাঠে গড়ালেও চেলসি-লিভারপুল আর ম্যানচেস্টার ইউনাইটেড-লিডস ইউনাইটেডের ম্যাচ দুটি স্থগিত করার কারণ হিসেবে দেখানো হয়েছে পর্যাপ্ত নিরাপত্তার অভাব।

প্রিমিয়ার লিগের বিবৃতিতে বলা হয়, ‘ক্লাব, পুলিশ এবং অন্যান্য প্রশাসনিক কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার পর তিনটি ম্যাচ স্থগিত করা ছাড়া আর কোনো পথ দেখছি না আমরা। এছাড়া, এই জাতীয় শোকের সময় যেসব ম্যাচ মাঠে গড়াবে, সেখানেও রানিকে শ্রদ্ধা জানানো হবে। স্থগিত হওয়া ম্যাচগুলো পরবর্তিত সময় পরে জানানো হবে’


  
আগামী ১৯ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য লন্ডন পুলিশের ওপর চাপ বাড়বে, বেশিরভাগ পুলিশ সদস্যই রানির শেষকৃত্য অনুষ্ঠানের নিরাপত্তা দিতে ব্যস্ত থাকবে। অন্যদিকে, চেলসি, লিভারপুল বা ম্যানচেস্টার ইউনাটেডের বৃহৎ সমর্থকগোষ্ঠীর জন্য তাদের ম্যাচে স্বাভাবিকভাবেই নিরাপত্তার ব্যাপারটা বেশি প্রয়োজন হয়। তবে এই দল্গুলোর ম্যাচের সময় রানির শেষকৃত্য অন্যষ্ঠানের কাছাকাছি সময়ে পড়ে যাওয়ায় পর্যাপ্ত পরিমাণ পুলিশি নিরাপত্তা পাওয়া যাবে না স্টেডিয়ামে। এজন্যই অন্যান্য ম্যাচ মাঠে গড়ালেও স্থগিত হয়ে গেছে এই দুটি ম্যাচ।

রানির শেষকৃত্য নিয়ে লন্ডন পুলিশের ব্যস্ততার জন্য এই সপ্তাহে ইউরোপা লিগের আর্সেনাল-পিএসভি আইন্দহোভেনের ম্যাচটিও স্থগিত করার ঘোষণা দেয়া হয়েছে। এছাড়া, রানির মৃত্যুর পরই তার প্রতি শ্রদ্ধা জানিয়ে গত সপ্তাহেই ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস আর উত্তর আয়ারল্যান্ডের সকল ফুটবল ম্যাচ স্থগিত করা হয়।

ইত্তেফাক/এসএস