শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দেশে কোনো মানুষকে ফ্লোরে চিকিৎসা সেবা নিতে হবে না: স্বাস্থ্যমন্ত্রী

আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২২, ০১:১৩

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এমপি বলেছেন, ‘বাংলাদেশের মানুষের জীবন মান উন্নত হয়েছে, গড় আয়ু অনেক বৃদ্ধি পেয়েছে, মাথাপিছু আয় বৃদ্ধি পেয়েছে, ঘরে ঘরে বিদ্যুৎ চলে গেছে। এই দেশে এখনো সরকারি হাসপাতালে গেলে দেখা যায় এত রোগী ভর্তির জন্য ভীড় করে যে সেই চাপ সামলাতে হাসপাতালের ফ্লোরেও চিকিৎসা সেবা দিতে হয়। সেবার বিষয়টি ঠিক আছে, কিন্তু ফ্লোরে চিকিৎসা সেবা দেওয়াটি খুবই দুঃখজনক ব্যাপার। এটি আর হতে দেয়া যাবে না। যদি পার্শ্ববর্তী দেশ ভারতে ভালো চিকিৎসা দিতে পারে, যদি থাইল্যান্ড চিকিৎসা সেবা দিয়ে বৈদেশিক মুদ্রার রিজার্ভ করতে পারে, তাহলে আমরাও পারবো আমাদের চিকিৎসা সেবা দিয়ে মানুষের সন্তুষ্টি অর্জন করতে।’ 

গতকাল মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) বিকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের অডিটোরিয়াম হলে দেশের বিভিন্ন হাসপাতালে ৭৪টি শেখ রাসেল SCANU  (বিশেষায়িত নবজাতক সেবাকেন্দ্র) উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মুহ. আনোয়ার হোসেন হাওলাদার, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাচিপ সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, ইউনিসেফের প্রতিনিধি, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. আহমেদুল কবীর সহ অন্যান্য বক্তারা। ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. টিটু মিয়া ধন্যবাদ জ্ঞাপন বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, একজন মানুষ অসুস্থ হয়ে চিকিৎসা নিতে হাসপাতালে আসবে, সেই মানুষ হাসপাতাল থেকে কাক্সিক্ষত সেবা লাভ করবে এটিই স্বাভাবিক। এজন্য কেউ চিকিৎসা নিতে এসে জায়গা না পেয়ে ফ্লোরে চিকিৎসা নেবে এটা অচিরেই বন্ধ করতে সব রকম কাজ করা হবে। এজন্যই এবার আমরা মাঠে নেমে যাচ্ছি। ঢাকার পাশাপাশি দেশের প্রতিটি জেলা শহরের হাসপাতাল সেবা ব্যাবস্থা মনিটরিং করার জন্য মন্ত্রণালয়ে দুটি মনিটরিং টিম করা হয়েছে। ঢাকার বাইরে প্রতিটি হাসপাতালের শয্যা সংখ্যা বৃদ্ধি করা হচ্ছে। ঢাকার মানের উন্নত হাসপাতাল দেশের আট বিভাগেই করা হচ্ছে। এতে ঢাকার উপর চাপ কমে যাবে। এর সাথে ঢাকার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালকে এমনভাবে সাজানোর পরিকল্পনা হাতে নেয়া হয়েছে যে, এটি বাস্তবায়ন করার পর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল হবে সব চেয়ে বেশি রোগীর উন্নত চিকিৎসা সেবা দেয়া দক্ষিণ এশিয়ার সবচেয়ে ভালো ও আদর্শ চিকিৎসা কেন্দ্র।

বর্তমানে দেশে বছরে ৯০ হাজার শিশু জন্মকালীন বিভিন্ন সমস্যায় মারা যায়। এদের ৫২ শতাংশই মারা যায় জন্মের ২৪ ঘন্টার মধ্যেই। এই মৃত্যুর প্রায় সবই হয় বাড়িতে প্রসবকালীন সময়ে। এজন্যই শিশুর জন্মকালীন প্রতিটি মায়েদেরকে হাসপাতালে নেয়া উচিৎ ও সরকারি চিকিৎসা সেবা দেয়া উচিৎ বলে জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।  শিশুদের জন্য SCANU সেবা চালু হবার পর থেকে এখন পর্যন্ত দেশের প্রায় এক লক্ষ শিশুর জীবন রক্ষা করেছে ঝঈঅঘট সুবিধা।  এ কারনে দেশের শিশু মৃত্যহার এখন উল্লেখযোগ্য হারেও কমতে শুরু করেছে বলেও এসময় স্বাস্থ্যমন্ত্রী উল্লেখ করেন। স্বাস্থ্যমন্ত্রী সভা শেষে দেশের ৫০ টি জেলায় ৭৪ টি শেখ রাসেল SCANU কেন্দ্র উদ্বোধন করেন।

 

ইত্তেফাক/ইআ