শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রানির শেষকৃত্যে যোগ দেবেন ভারতের প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু 

আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২২, ১৭:১১

রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেবেন ভারতের প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু। দেশটির সরকারের পক্ষ থেকে রানি ও রাজকীয় পরিবারকে সমবেদনা জানাতে ১৭ থেকে ১৯ সেপ্টেম্বর লন্ডন সফর করবেন তিনি। ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) বালমোরাল প্রাসাদে রানি দ্বিতীয় এলিজাবেথ মৃত্যুবরণ করেন। রাজকীয় বাসভবন বাকিংহাম প্যালেস থেকে বলা হয়, শান্তিপূর্ণভাবে মারা গেছেন তিনি। ব্রিটেনকে সবচেয়ে বেশি সময় শাসন করেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। 

ভারতের প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু

লন্ডনের মেফেয়ারে ইয়র্কের ডিউক এবং ডাচেস (পরে রাজা জর্জ এবং রাণী এলিজাবেথ)-এর প্রথম সন্তান এলিজাবেথ আলেকজান্ড্রা ম্যারি। সময়টা ১৯২৬ সালের ২১ এপ্রিল জন্ম গ্রহণ করেন তিনি। 

রানি এলিজাবেথের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের প্রেসিডেন্ট মুর্মুসহ, রাষ্ট্রপতি জগদীপ ধনখর ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এছাড়াও রানির মৃত্যুতে সমবেদনা জানাতে ১২ সেপ্টেম্বর নয়াদিল্লিতে ব্রিটিশ হাইকমিশনে গিয়েছিলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ডাক্তার এস জয়শঙ্কর। ভারত ১১ সেপ্টেম্বর রানির মৃত্যুতে জাতীয় শোক দিবস পালন করেছে।

রানি দ্বিতীয় এলিজাবেথ

এদিকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রানী দ্বিতীয় এলিজাবেথের ৭০ বছরের শাসনামলে, যুক্তরাজ্য ও ভারতের মধ্যে সম্পর্ক অত্যন্ত শক্তিশালী হয়েছে। ব্রিটিশ সম্রাট কমনওয়েলথ অফ নেশনস এর প্রধান হিসেবে বিশ্বের কোটি কোটি মানুষের কল্যাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তিনি।

১৯ সেপ্টেম্বর লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় শেষকৃত্য অনুষ্ঠিত হবে। এ অনুষ্ঠানে বিভিন্ন দেশ থেকে প্রায় ৫০০ জন বিশিষ্ট ব্যক্তি উপস্থিত থাকবেন।

ইত্তেফাক/এএইচপি