রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

অধিনায়কত্বে আপত্তি নেই ওয়ার্নারের

আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২২, ১৭:৪৭

আন্তর্জাতিক ওয়ানডে থেকে অবসর নিয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। তারপরেই থেকেই অস্ট্রেলিয়ার পরবর্তী ওয়ানডে অধিনায়ক নিয়ে জল্পনা-কল্পনা শুর হয়েছে। নাম এসেছে দলের সিনিয়র দুই ক্রিকেটার স্টিভেন স্মিথ আর ডেভিড ওয়ার্নারের। তবে বল টেম্পারিংয়ের অভিযোগে দুজনের অধিনায়কত্ব করা নিয়ে রয়েছে বিতর্ক। আবার স্মিথের যে অধিনায়ক হওয়া নিয়েতেমন আগ্রহ নেই জানিয়ে দিয়েছেন সেটিও। তবে অজিদের অধিনায়ক হতে চান ডেভিড ওয়ার্নার।

‘অধিনায়কত্ব’কে এখনো  অগ্রাধিকার দিচ্ছেন জানিয়ে  ওয়ার্নার আরও বলেন বল টেম্পারিং ঘটনায়  নেতৃত্বের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) সাথে আলোচনায় বসতে রাজি তিনি। 

তিনি জানান, অধিনায়ক হবার প্রস্তাব পেলে ‘না’ করার কোন সুযোগ নেই। বল বিকৃতির কারণে আজীবন অধিনায়কত্ব থেকে নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেতে বোর্ডের সাথে যেকোন আলোচনা করতে প্রস্তুত। 

ডেভিড ওয়ার্নার

২০১৮ সালে দক্ষিণ আফ্রিকা সফরে কেপ টাউন টেস্টে বল বিকৃতির সাথে জড়িত থাকার কারণে এক বছরের জন্য খেলায় ও আজীবনের জন্য অধিনায়কত্বের নিষেধাজ্ঞা পান টেস্ট দলের সাবেক সহ-অধিনায়ক ৩৫ বছর বয়সী ওয়ার্নার।

তবে সাম্প্রতিকালে অস্ট্রেলিয়ার অধিনায়ক হবার আগ্রহ প্রকাশ করেন ওয়ার্নার। গত মাসে বিগ ব্যাশের দল সিডনি থান্ডার্সের সঙ্গে চুক্তি করার পর আন্তর্জাতিক অঙ্গনে তার অধিনায়কত্বের নিষেধাজ্ঞা তুলে দেয়ার আহ্বান জানান ওয়ার্নার। সম্প্রতি  ওয়ানডে থেকে  অধিনায়ক অ্যারন ফিঞ্চ অবসর নেওয়ায় পদটি বর্তমানে খালি আছে। 

তারই প্রেক্ষিতে ক্যাঙ্গারুদের পরবর্তী ওয়ানডে অধিনায়ক কে হবেন তা নিয়ে আলোচনা শুরু হয়ে গেছে। তাতেই নিজের ইচ্ছার কথা জানিয়েছেন ওয়ার্নার। অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম ফক্স স্পোটর্সকে ওয়ার্নার বলেন, ‘অধিনায়কত্বের প্রস্তাব পেলে না করার কিছু নেই, এটা অনেক সম্মানের। তবে এটা ক্রিকেট অস্ট্রেলিয়ার হাতে। আমার কাছে যা আছে, আমি শুধু সেটায় মনোযোগ দিতে পারি এবং ব্যাট হাতে যতটা সম্ভব রান করতে পারি ।’

সিএ’র সাথে আলোচনাতেও বসতে রাজি জানিয়ে ওয়ার্নার বলেন, ‘আমার ফোন সবসময় খোলা। দিন শেষে এটাই বলবো, অতীতে যা হবার তা হয়ে গেছে। এখন বোর্ড চলছে নতুন নেতৃত্বে। আমি যেকোনো ব্যাপারেই বোর্ডের সঙ্গে কথা বলতে স্বাচ্ছন্দ্যবোধ করবো।’

অস্ট্রেলিয়া ক্রিকেটে গুঞ্জন আছে, টি-টোয়েন্টি বিশ্বকাপের পর সংক্ষিপ্ত ভার্সনের দায়িত্বও ছাড়বেন ফিঞ্চ। এনিয়ে ওয়ার্নার বলেন, ‘ফিঞ্চ বলেননি, বিশ্বকাপ থেকেই টি-টোয়েন্টি ক্রিকেটকে বিদায় বলবেন। অবশ্যই, আমরা সবাই তাকে শতভাগ সমর্থন করি। সে সংক্ষিপ্ত ভার্সন পছন্দ করেন। আমি নিশ্চিত, সে নেটে ফিরবে এবং কঠোর পরিশ্রম করবে। রান করার জন্য কি করতে হবে, সেটিও সে ঠিক করে নিবে।’

ইত্তেফাক/এসএস/এএইচপি