বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

দেশে রেকর্ড সংখ্যক ডেঙ্গু রোগী শনাক্ত

আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২২, ১৮:১২

দেশের ডেঙ্গু পরিস্থিতি চলতি মাসে ক্রমেই খারাপের দিকে যাচ্ছে। প্রায় প্রতিদিনই নতুন নতুন রেকর্ড গড়ছে। গত ২৪ ঘণ্টায় রেকর্ড ৩৮৯ জন রোগী শনাক্ত হয়েছে। তবে এ সময় কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

বুধবার (সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের প্রতিবেদনে এ চিত্র পাওয়া গেছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গতকাল মঙ্গলবার সকাল ৮টা থেকে আজ বুধবার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে ৩৮৯ জন। যা এ বছরে এক দিনে সর্বোচ্চ শনাক্ত। তাদের মধ্যে ঢাকায় ২৬৪ জন ও বাইরে ১২৫ জন। যেখানে আগের দিন শনাক্ত হয়েছিল ৩৫৩ জন রোগী। তাদের মধ্যে ঢাকায় ২৩৮ জন এবং বাইরে ছিল ১১৫ জন।

বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন ১ হাজার ২৫১ জন ডেঙ্গু রোগী। তাদের মধ্যে রাজধানীর ৫০টি সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে চিকিৎসা নিচ্ছে ৯২৯ জন এবং বাইরে ৩২২ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, জুলাই মাসের ৩১ দিনে মোট রোগী শনাক্ত হয়েছিল ১ হাজার ৫৭১ জন। আর আগস্টের ৩১ দিনে মোট রোগী ৩ হাজার ৫৩১ জন শনাক্ত হয়। আর চলতি মাসের ১৪ দিনে শনাক্ত ও ভর্তি হয়েছে ৩ হাজার ৬৫৬ জন। চলতি মাসের ১৪ দিনে মোট ১৮ জনের মৃত্যু হয়েছে। যা গত আগস্টের চেয়ে অনেক বেশি। জুনে মৃত্যু হয়েছিল একজনের, জুলাইতে ৯ জন মিলে ডেঙ্গুতে এ পর্যন্ত মোট ৩৯ জনের মৃত্যু হয়েছে। 

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে আজ ১৪ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত শনাক্ত হয়েছে ৯ হাজার ৮৩৭ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে ছাড়পত্র নিয়েছে ৮ হাজার ৫৪৭ জন। ঢাকায় ভর্তি হয়েছিল ৭ হাজার ৮০১ জন এবং ছাড়পত্র নিয়েছে ৬ হাজার ৮৫৫ জন। ঢাকার বাইরে মোট রোগী শনাক্ত হয়েছে ২ হাজার ৩৬ জন। তাদের মধ্যে ছাড়পত্র নিয়েছে ১ হাজার ৬৯২ জন।

আগস্ট-সেপ্টেম্বরে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব সর্বোচ্চ চূড়ায় উঠবে বলে কীটতত্ত্ববিদেরা সতর্ক করে আসছিলেন। যেখানে চলতি মাসে প্রতিদিন গড়ে প্রায় ২৬১ জন রোগী শনাক্ত হচ্ছে।

ইত্তেফাক/এনএ/এএইচপি