সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পুলিশ প্রধান পদে বেনজীরের উত্তরসূরি র‍্যাব ডিজি মামুন

আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২২, ০০:২৪

র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বাংলাদেশ পুলিশের ৩১তম মহাপরিদর্শক (আইজি) হিসেবে দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশের উচ্চপর্যায়ের একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) এই বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হতে পারে বলে জানা গেছে।

র‍্যাবের মহাপরিচালক অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিসিএস (পুলিশ) ক্যাডারের ৮ম ব্যাচের কর্মকর্তা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করে ১৯৮৯ সালের ২০ ডিসেম্বর পুলিশে যোগ দেন তিনি। সুনামগঞ্জ জেলার শাল্লা উপজেলার শ্রীহাইল গ্রামে তার বাড়ি। সৎ পুলিশ কর্মকর্তা হিসেবে তার সুনাম রয়েছে। পুলিশে অসামান্য অবদান ও অনন্য সেবাদানের স্বীকৃতিস্বরূপ তিনি বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম) ও প্রেসিডেন্ট পুলিশ মেডেল (পিপিএম) পদকে ভূষিত হয়েছেন।

গত বছরের ১৮ অক্টোবর চৌধুরী আবদুল্লাহ আল-মামুনকে গ্রেড-১ পদে পদোন্নতি দেওয়া হয়। র‍্যাবে যোগদানের আগে অতিরিক্ত আইজিপি পদে থাকাকালে তিনি সিআইডি প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। অতিরিক্ত আইজিপি (এইচআরএম), ঢাকা ও ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি, পুলিশ হেডকোয়ার্টার্সের ডিআইজি (প্রশাসন), ডিআইজি (অপারেশন্স), ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি, নীলফামারির পুলিশ সুপার সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

পুলিশের বর্তমান মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদের চাকরির মেয়াদ শেষ হবে আগামী ৩০ সেপ্টেম্বর। এরপর আব্দুল্লাহ আল-মামুন দায়িত্ব গ্রহণ করবেন। তার চাকরির মেয়ার রয়েছে আগামী বছরের ১১ জানুয়ারি পর্যন্ত। অন্যদিকে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) নতুন ডিজির প্রস্তাবও প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হয়েছে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে। এ পদে অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেনের নাম আলোচনায় আছে। তিনি বর্তমানে পুলিশ সদর দপ্তরে কর্মরত।

ইত্তেফাক/এসটিএম