বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

যানজট উপেক্ষা করে কেন্দ্রে পরীক্ষার্থীরা

আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২২, ১১:১৫

আজ এসএসসি বা সমমানের পরীক্ষার প্রথম দিন। সকাল থেকেই রাজধানীর বিভিন্ন সড়কে যানজট সৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৭টা থেকে রাজধানীর মালিবাগ, শান্তিনগর, রামপুরা, মেরুল বাড্ডা ও উত্তর বাড্ডা এলাকা ঘুরে যানজটের চিত্র দেখা যায়।

সকাল থেকেই রাজধানীর শাহবাগ, বাংলামোটর, কাওরান বাজার, ফার্মগেট ও পান্থপথ এলাকা হয়ে নিউমার্কেট পর্যন্ত যানজট রয়েছে। ওইসব এলাকায় যানজটের কারণে নগরবাসীকে ভোগান্তিতে পড়তে হচ্ছে সকাল থেকেই।

রাজধানীর কাওরান বাজার এলাকা থেকে ছবিটি তুলেছেন কাউছার খোকন

এদিকে, যানজট এড়াতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগের পক্ষ থেকে পরীক্ষার্থীদের পর্যাপ্ত সময় হাতে নিয়ে বাড়ি থেকে বের হওয়ার অনুরোধ জানানো হয়েছে।

দীর্ঘ যানজটে অনেকে পায়ে হেটে যাত্রা করেন তাদের গন্তব্যে। যাত্রীদের অভিযোগ, সড়কে চালকরা নিয়মশৃঙ্খলা না মানায় যানজট পরিস্থিতি ক্রমেই খারাপ হচ্ছে। যানজট মোকাবিলায় হিমশিম খেতে হচ্ছে ট্রাফিক পুলিশের কর্মকর্তাদেরও।

রাজধানীর কাওরান বাজার এলাকা থেকে ছবিটি তুলেছেন কাউছার খোকন

রাশেদ রাব্বি নামে এক পধচারী বলেন, যানজট প্রতিদিনের সমস্যা। রাজধানীতে থাকতে হলে যানজটকে সঙ্গে নিয়েই থাকতে হবে। কারণ যে পরিমাণে গাড়ি সড়কে বেড়েছে তার যাত্রীদের তুলনায় অনেক বেশি এবং এসব গাড়ি একসঙ্গে চলাচলে পর্যাপ্ত সড়ক নেই। যেটুকু আছে সেখানেও সরকারের বিভিন্ন প্রকল্পের কাজ চলছে বছরের পর বছর।

রাজধানীর কাওরান বাজার এলাকা থেকে ছবিটি তুলেছেন কাউছার খোকন

আরেক পথচারী শফিক বলেন, এখনো রাজধানীর বিভিন্ন সড়কের পাশে ব্যক্তিগত গাড়ি পার্কিং করে রাখা হচ্ছে। অথচ অধিকাংশ ভবনের ভেতরে সঠিক পার্কিংয়ের ব্যবস্থা নেই। এতেও যানজটের সৃষ্টি হচ্ছে।

রাজধানীর মালিবাগ এলাকা থেকে ছবিটি তুলেছেন কাউছার খোকন

তিনি আরো বলেন, যানজট নিরসনে ব্যক্তিগত গাড়ি কমিয়ে আধুনিক গণপরিবহনের ব্যবস্থা করা দরকার। এতে সবাই গণপরিবহনে যাতায়াত করবে এবং গাড়ির সংখ্যা কমে আসবে।

রাজধানীর মালিবাগ এলাকা থেকে ছবিটি তুলেছেন কাউছার খোকন

ট্রাফিক পুলিশ সদস্যরা বলছেন, রাজধানীর বিভিন্ন সড়কে সকাল থেকেই অফিসগামী মানুষ ও শিক্ষার্থীদের ভিড় বেশি দেখা যাচ্ছে। একই সঙ্গে সড়কে বেড়েছে এসএসসি পরীক্ষার্থী ও অভিভাবকদের   বাড়তি চাপ। ফলে আজ অন্যদিনের তুলনায় সকাল থেকেই যানজট একটু বেশি। 

ইত্তেফাক/কেকে