বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইডকল গ্রিন টাওয়ারের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠান 

আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২২, ১৭:২৫

ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইডকল)-এর গ্রিন টাওয়ারের ভিত্তিপ্রস্তর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) রাজধানীর মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব আ হ ম মুস্তফা কামাল, এফসিএ, এমপি, মাননীয় মন্ত্রী, অর্থ মন্ত্রণালয়। মন্ত্রী মহোদয় তার বক্তব্যে উল্লেখ করেন, সরকারি ভবনগুলির মধ্যে ইডকল গ্রিন টাওয়ার-ই প্রথম LEED প্লাটিনাম সার্টিফিকেশন পাওয়ার লক্ষ্য নিয়ে কাজ শুরু করতে যাচ্ছে।  

অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য সব স্টেকহোল্ডারদের ধন্যবাদ জানিয়েছেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সম্মানিত সচিব ও ইডকলের চেয়ারম্যান জনাব শরীফা খান। 

স্বাগত বক্তব্যে, বর্তমান দায়িত্বে থাকা ইডকলের সিইও জনাব নাজমুল হক উল্লেখ করেন জ্বালানি সাশ্রয়ী আবাসিক ও বাণিজ্যিক ভবন বাস্তবায়ন ও জনপ্রিয় করার লক্ষ্যে, ইডকল গ্রিন টাওয়ারের জন্যে LEED প্লাটিনাম সার্টিফিকেশনের (গ্রিনবিন্ডিং) ব্যাপারে অগ্রসর হচ্ছে।

এ উপলক্ষে ইডকল বাংলাদেশ স্থপতি ইন্সটিটিউট এর সহায়তায় একটি উন্মুক্ত আর্কিটেকচারাল ডিজাইন প্রতিযোগিতার আয়োজন করে এবং জুরি বোর্ড-এর সহায়তায় ৬০টির অধিক প্রতিযোগী থেকে বিজয়ী নির্বাচিত করা হয়। 

১৯৯৭ সালে প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত ইডকল-এর যাত্রার ওপর একটি ইনফোগ্রাফিক ভিডিও অনুষ্ঠানে পরিবেশন করা হয়। আরেকটি উপস্থাপনায় ইডকল গ্রিন টাওয়ারের স্থাপত্য নকশা, প্রযুক্তিগত বৈশিষ্ট্য, ভবনের সুবিধা ও ইডকল গ্রিন টাওয়ারের পরিবেশগত ও অর্থনৈতিক সুবিধাগুলি তুলে ধরেন মোহাম্মদ ওয়াহিদুর রহমান, রিনিউএবল এনার্জি-এর টেকনিক্যাল ইউনিটের হেড ও ভাইস প্রেসিডেন্ট, ইডকল।  

অনুষ্ঠানে ইডকলের বোর্ডের সদস্য, ইডকল অফিসিয়াল ও অন্যান্য স্টেকহোল্ডাররা উপস্থিত ছিলেন। 

ইত্তেফাক/এআই