সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

জেলেন্সকির সঙ্গে ইউরোপীয় কমিশন প্রেসিডেন্টের সাক্ষাৎ, ওদিকে পুতিন ও শি-র বৈঠক

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২২, ০৮:০০

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) কিয়েভে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট আরসুলা ভন ডার লেয়েন-এর সাথে সাক্ষাৎ করছেন। ভন ডার লেয়েন-এর ভাষ্যমতে, সাক্ষাতের সময়ে হওয়া আলোচনায় অন্তর্ভুক্ত বিষয়ের মধ্যে রয়েছে “ইউক্রেন (ইউরোপীয় ইউনিয়নে) অন্তর্ভুক্তির দিকে অগ্রসর হওয়াকালীন আমাদের অর্থনীতি ও মানুষকে আরও কাছাকাছি নিয়ে আসা”।

রাশিয়া আক্রমণ করার কয়দিন পরই, ফেব্রুয়ারির শেষ দিকে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) যোগ দেওয়ার আবেদন করে ইউক্রেন। জুন মাসে ইইউ ইউক্রেনকে প্রার্থীতার মর্যাদা দেয়।

ভন ডার লেয়েন টুইটারে লেখেন, “(আমি) কিয়েভে, রাশিয়ার যুদ্ধ আরম্ভ হওয়ার পর থেকে আমার তৃতীয় সফরে। অনেক কিছু বদলে গিয়েছে। ইউক্রেন এখন ইইউ সদস্য প্রার্থী।”

অপরদিকে উজবেকিস্তানে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর মধ্যকার সাক্ষাতে ইউক্রেন সংঘাত একটি আলোচ্য বিষয় ছিল।

ইউক্রেনের স্বাধীনতা দিবস

জেলেন্সকি তার সর্বসাম্প্রতিক সান্ধ্যকালীন বক্তব্যের কিছু অংশজুড়ে, ইউক্রেনের ক্রিভি রিহ শহরে রাশিয়ার চালানো ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলার সমালোচনা করেন। তিনি জানান যে, ঐ হামলা একটি জলাধারের বাঁধে আঘাত হেনেছে, যেটির “কোন সামরিক উপকারিতা নেই” এবং যেটির উপর লক্ষ লক্ষ বেসামরিক মানুষ নির্ভর করে।

ইউক্রেনের প্রেসিডেন্ট আরও বলেন যে, এক পাল্টা হামলায় ইউক্রেনের বাহিনী বিপুল এলাকা পুনর্দখল করার ফলে, ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলের খারকিভ অঞ্চলের প্রায় পুরোটাই “দখলমুক্ত” হয়েছে।

এই অর্জনগুলোর একটি হল ইজিয়ুম শহর পুনর্দখল। সৈন্যদের সাথে সাক্ষাৎ করতে ও তাদের প্রচেষ্টার জন্য ধন্যবাদ জানাতে জেলেন্সকি বুধবার সেখানে সফর করেন।

ইউক্রেনের সেনা

ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক বৃহস্পতিবার বলে যে, “ইউক্রেনের বাহিনী খারকিভ ওব্লাস্ট-এ নতুনভাবে মুক্ত করা এলাকাগুলোতে নিজেদের নিয়ন্ত্রণ জোরদার করা অব্যাহত রেখেছে। রুশ বাহিনী ঐ্ এলাকা থেকে বেশিরভাগ ক্ষেত্রেই নিজেদের প্রত্যাহার করে অসকিল নদীর পশ্চিম প্রান্তে চলে গিয়েছে।” ভয়েস অব আমেরিকা।

ইত্তেফাক/এএইচপি