বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পুতিনকে হত্যাচেষ্টা!

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২২, ০৭:৩১

গুপ্তহত্যা থেকে রক্ষা পেয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গতকাল বৃহস্পতিবার প্রকাশিত একটি রিপোর্ট থেকে জানা গেছে, ব্যাপক দুর্ঘটনার কবলে পড়েছিল রুশ প্রেসিডেন্টের গাড়ি। তবে নিরাপদেই রয়েছেন পুতিন। ঐ রিপোর্টে আরো জানা গেছে, এই হামলার সঙ্গে জড়িত থাকার কারণে বেশ কয়েক জনকে আটক করে তদন্ত চালানো হচ্ছে।

ইউরোউইকলি নামে একটি পত্রিকা জানায়, সমপ্রতিই পুতিনের ওপর প্রাণঘাতী হামলার চেষ্টা করা হয়েছিল। কিন্তু তিনি অল্পের জন্য বেঁচে গেছেন। পুতিনের শারীরিক কোনো ক্ষতি হয়নি জানিয়ে ঐ সংবাদমাধ্যমটি জানিয়েছে, এই ঘটনার সূত্রে ইতিমধ্যেই বেশ কয়েক জনকে গ্রেফতার করেছে রাশিয়া প্রশাসন। যদিও মস্কো এই খবর প্রসঙ্গে কোনো প্রতিক্রিয়া জানায়নি। কবে বা কখন এই ঘটনা ঘটেছে সেই বিষয়ে কিছু জানায়নি ইউরোউইকলি। রাশিয়ার অন্য মিডিয়ায়ও এ বিষয়ে পুতিনকে হত্যাচেষ্টা!

কিছু প্রকাশ হয়নি। পুতিনকে তার বাড়ি থেকে কয়েক কিলোমিটারের দূরত্বেই হত্যার চেষ্টা করা হয়। অনেকগুলো গাড়ির বহর নিয়ে বাড়ি ফিরছিলেন পুতিন। হঠাত্ করেই পথে বহরের পথরোধ করে একটি অ্যাম্বুলেন্স। প্রথম গাড়িটি আটকে গেলে দ্বিতীয় গাড়িটি পাশ কাটিয়ে বহর নিয়ে বেরনোর চেষ্টা করতেই ঘটনাটি ঘটে। পুতিন যে গাড়িতে ছিলেন তার চাকায় অত্যন্ত জোরে কিছু ছিটকে লাগার শব্দ হয়। কিন্তু গাড়িগুলো না থেমেই দ্রুতগতিতে বেরিয়ে যায় সেখান থেকে।

বিভিন্ন সূত্রে জানা গেছে, সমপ্রতিই রাশিয়ার প্রেসিডেন্টের দেহরক্ষীদের প্রধানকে বরখাস্ত করা হয়েছে। সাসপেন্ড করা হয়েছে প্রেসিডেন্টের গতিবিধি সম্পর্কে জানতেন এমন অনেককেই। পুতিনকে যে হত্যার চেষ্টা করা হতে পারে এমন আশঙ্কা আগেই জানিয়েছিল রাশিয়ার গোয়েন্দারা। গত কয়েক মাস ধরে এজন্য রাশিয়ার প্রেসিডেন্টের নিরাপত্তাও বাড়ানো হয়েছিল। পুতিন নিজেও একবার জানিয়েছিলেন ২০১৭ সালে অন্তত পাঁচবার খুনের চেষ্টা করা হয়েছিল তাকে।

ইত্তেফাক/এএইচপি