শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পুতিনের ঘনিষ্ঠ মিত্রের 'হঠাৎ' মৃত্যু  

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২২, ১৪:০৭

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অতি কাছের এক মিত্রের আকস্মিক মৃত্যু হয়েছে। রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম প্রাভদা-এর প্রধান সম্পাদক ভ্লাদিমির সুঙ্গরকিন ৬৮ বছর বয়সে মারা গেছেন। নিউজ উইকের প্রতিবেদনে বলা হয়েছে, পুতিনের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত সুঙ্গরকিন খাবারভস্কে ব্যবসায়িক ভ্রমণের সময় স্ট্রোক করেন। 

প্রতিবেদনে বলা হয়েছে, সুদূর প্রাচ্যের মহান অগ্রদূত ভ্লাদিমির আর্সেনিয়েভ সম্পর্কে একটি বইয়ের জন্য 'তথ্য' সংগ্রহ করতে যাওয়ার সময় সুঙ্গরকিন হঠাৎ মারা যান। মারা যাওয়ার সময় সুঙ্গরকিন রাশিয়ার সুদূর পূর্বের প্রিমোরিতে ছিলেন এবং তার সহকর্মী লিওনিড জাখারভ সঙ্গে ছিলেন। 

জাখারভ জানান, সুঙ্গরকিন ব্রেক নেওয়ার কথা বলেন, সেইসঙ্গে দুপুরের খাবারের জন্য সুন্দর জায়গা ঠিক করতে বলেন। এরপরেই তার শারীরিক সমস্যা দেখা দেয়। তিন মিনিট পরেই তার শ্বাসকষ্ট হয় তাকে আমরা বাইরে বের করে আনি এবং তিনি ততক্ষণে জ্ঞানহীন। 

প্রাথমিক চিকিতসার পর এক চিকিতসক বলেছেন, আপাতত মনে হচ্ছে তিনি স্ট্রোক করেছেন। কিন্তু এটা প্রাথমিক ধারণা। অন্যদিকে সুঙ্গরকিনের মৃত্যু নিয়ে প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ক্রেমলিন। মহান এক রুশ সাংবাদিকের মৃত্যু হয়েছে বলে তাতে উল্লেখ করা হয়েছে। 

গ্লোবাল নিউজ জানিয়েছে, সুঙ্গরকিন ১৯৯৭ সাল থেকে প্রাভদা-এর প্রধান সম্পাদক এবং ডিরেক্টর জেনারেল হিসেবে কাজ করছেন। 

প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে ইভান পেছরিন নামে আরেক রুশ অভিজাতের রহস্যজনক মৃত্যু হয়েছে।

এদিকে সম্প্রতি পুতিনের ওপর গুপ্তহত্যা চেষ্টার খবরও বের হয়েছে। তবে সেই যাত্রায় পুতিন বেঁচে যান বলে প্রতিবেদনে বলা হয়েছে। বর্তমানে সাংহাই কো-অপারেশনের বৈঠকে উজবেকিস্তানে আছেন পুতিন। 

ইত্তেফাক/এসআর