বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইউক্রেন যুদ্ধ নিয়ে শি উদ্বিগ্ন: পুতিন

  •  
আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২২, ১৫:১০

রাশিয়া ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে প্রথম বৈঠক করেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই বৈঠকে যুদ্ধ সম্পর্কে বেইজিংয়ের উদ্বেগগুলো সমাধান করার চেষ্টা করছেন বলে জানান তিনি। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) মার্কিন সংবাদ মাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

পুতিন শিকে বলেন, ইউক্রেন সংকটের বিষয়ে বেইজিংয়ের ভারসাম্যপূর্ণ অবস্থানকে মস্কো যথাযথভাবে মূল্যায়ন করে। ক্রেমলিন ইউক্রেনের বিষয়ে তার অবস্থান আরো স্পষ্ট করবে।

উজবেকিস্তানে সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলনে অনুষ্ঠিত বৈঠক থেকে রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে পুতিন বলেন, 'আমরা আপনার প্রশ্ন এবং আপনার উদ্বেগ বুঝতে পারি'।

ক্রেমলিন ইউক্রেনের বিষয়ে তার অবস্থান আরো স্পষ্ট করবে
রাষ্ট্রীয় সিনহুয়া নিউজ এজেন্সির বরাত দিয়ে শি জানান, চীন ও রাশিয়া বছরের শুরু থেকে একটি কার্যকর কৌশলগত যোগাযোগ বজায় রেখেছে। বিশ্ব ও সময়ের ঐতিহাসিক পরিবর্তনের মুখে প্রধান দেশ হিসেবে চীন একটি অগ্রণী ভূমিকা পালন করতে চায়। অশান্ত বিশ্বে স্থিতিশীলতা বজায় রাখতে রাশিয়ার সঙ্গে কাজ করতে ইচ্ছুক চীন।

সাবেক মার্কিন কূটনীতিক ও ওয়াশিংটনে অবস্থিত একটি রক্ষণশীল থিঙ্ক ট্যাঙ্ক ফাউন্ডেশন ফর ডিফেন্স অফ ডেমোক্রেসিসের একজন সিনিয়র ক্রেগ সিঙ্গেলটন বলেন, পুতিনের প্রকাশ্য স্বীকারোক্তি যে ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ নিয়ে চীনের উদ্বেগ রয়েছে তা সবচেয়ে উল্লেখযোগ্য।  

ইত্তেফাক/ডিএস/এসসি