বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

উত্তর আফগানিস্তানে আইএস সক্রিয়তা নিয়ে ক্ষুব্ধ রাশিয়া

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২২, ১৫:৫২

আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীগুলো আফগানিস্তানের ভূখণ্ডে আরও সক্রিয় হয়ে উঠেছে। সন্ত্রাস কর্মকাণ্ড করার উদ্দেশ্যে ইসলামিক স্টেটের প্রায় ৪০০ সন্ত্রাসীকে দেশের উত্তর প্রদেশে পাঠানো হয়েছে। ইউরেশিয়ার একটি আন্তঃসরকারি সামরিক জোট যৌথ নিরাপত্তা চুক্তি সংস্থার (সিএসটিও) জয়েন্ট স্টাফের প্রধান কর্নেল জেনারেল আনাতোলি সিডোরভের বরাত দিয়ে এই তথ্য জানায় ভারতীয় সংবাদ মাধ্যম ইকোনমিক টাইমস।

প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি কাবুলে রুশ দূতাবাসে হামলা করে আইএস। রাশিয়া আফগানিস্তানে অস্থিতিশীলতা সৃষ্টি এবং সন্ত্রাসী গোষ্ঠীকে উত্সাহিত করার জন্য পাকিস্তানের ভূমিকা নিয়ে বেশ বিরক্ত বলে জানা গেছে।

উগ্রবাদীরা বিভিন্ন প্রজাতন্ত্রের ভূখণ্ডে সক্রিয়
আনাতোলি সিডোরভ জানান, আন্তর্জাতিক সন্ত্রাস সংগঠনের উগ্রবাদীরা সিআইএস দেশগুলোসহ বিভিন্ন প্রজাতন্ত্রের ভূখণ্ডে সক্রিয় হয়ে উঠেছে। তারা সন্ত্রাসী কর্মকাণ্ড এবং বেসামরিক ও সামরিক লক্ষ্যবস্তুতে হামলার উদ্দেশ্যে আফগানিস্তানের বাদঘিস, জাওজান, কুন্দুজ, তাখার ও বাদাখশান নামক উত্তর প্রদেশে ইসলামিক স্টেটের প্রায় ৪০০ উগ্রবাদীদের স্থানান্তর করেছে।

তিনি আর বলেন, আফগানিস্তানে বেশি সংখ্যক সন্ত্রাসী কর্মকাণ্ড দেখা গেছে। ২০২২ সালে দেশটিতে প্রায় ২৫০ জন সন্ত্রাসবাদের শিকার হয়েছিলেন এবং এক হাজারেরও বেশি আহত হয়েছিলেন। আইএস রাশিয়ায় নিষিদ্ধ বলে জানান আনাতোলি সিডোরভ।

ইত্তেফাক/ডিএস/এসসি