মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নিজের অঞ্চলের ভাষায় সামাজিক অসঙ্গতির প্রতিবাদ

আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২২, ০৫:০৭

বছর দুয়েক আগে করোনা ভাইরাস যখন পৃথিবীকে গ্রাস করে, তখন লকডাউনে ঘরবন্দি অবস্থায় বিষণ্নতায় ভুগছিলেন সকলে। ফয়সলও এর ব্যতিক্রম ছিলেন না। তবে নিজের বিষণ্নতা কাটিয়ে উঠতে এবং মানুষকে বিনোদন দিতে সমাজের নানান অসঙ্গতি নিয়ে হাস্যরসের ভিডিও নির্মাণ শুরু করেন তিনি। খালি গলায় গান গেয়েও ব্যাপক প্রশংসা কুড়ান।

বলছিলাম সোশ্যাল মিডিয়ায় ‘সরল ভাই’ নামে জনপ্রিয় কনটেন্ট নির্মাতা এমএইচ ফয়সালের কথা। যিনি নিজ জেলা ব্রাহ্মণবাড়িয়ার আঞ্চলিক ভাষায় হাস্যরসের মাধ্যমে বিভিন্ন ইস্যুতে ভিডিও তৈরির মাধ্যমে ইতোমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভীষণ জনপ্রিয় হয়ে উঠেছেন। ফয়সাল শুরুর দিকে প্রমিত বাংলায় ভিডিও বানালেও নিজ অঞ্চলের ভাষা এবং নানা কার্যকলাপে মানুষের হাসিঠাট্টার মৌন প্রতিবাদ করতে শুরু করেন আঞ্চলিক ভাষাতেই। সঙ্গে খুব সাদামাটাভাবে তুলে ধরেন বিভিন্ন অসঙ্গতি। এই নিয়ে ফয়সাল বলেন, ‘শুরুর দিকে আমি প্রমিত ভাষায় ভিডিও বানাতাম; কিন্তু একটা সময় লক্ষ্য করলাম- বিভিন্ন ইস্যুতে মানুষ আমাদের (ব্রাহ্মণবাড়িয়ার) ভাষা নিয়ে হাসিঠাট্টা করে, তখন এসবের মৌন প্রতিবাদ হিসেবে শুরু করলাম নিজের জেলা ব্রাহ্মণবাড়িয়ার ভাষায় ভিডিও নির্মাণ। সেগুলা অল্প সময়ে বেশ সাড়া ফেলছে সবার কাছে। এখনো আমি এ ভাষায় কনটেন্ট বানাই।’ 

বর্তমানে ফেসবুক এবং ইউটিউব মিলে ফয়সালের অনুসারির সংখ্যা প্রায় ১ মিলিয়ন। তার ভিডিওগুলোর মধ্যে সবচেয়ে বেশি ভিউ হয়েছে ঈদ সালামী নিয়ে দুই ভাইয়ের মারামারি। ভিডিওটি প্রায় ১কোটি মানুষ দেখেছে। ফয়সাল তার ভিডিওতে নিজ জেলা ব্রাহ্মণবাড়িয়ার আঞ্চলিক ভাষায় দেশের বিভিন্ন অসঙ্গতিগুলো হাস্যরসাত্নক আলাপের মাধ্যমে পরিবর্তনের প্রত্যয় তুলে ধরেন। পাশাপাশি গ্রামীণ মানুষের জীবন বৈচিত্র্য, গ্রামের সৌন্দর্যসহ সমসাময়িক নানান ইস্যু তুলে ধরেন। গানেও বেশ পারদর্শী ফয়সাল। তার খালি গলায় গাওয়া পুরানো দিনের গানগুলোও জনপ্রিয়তা পেয়েছে অনুসারীদের মাঝে।

সরল ভাই—কেন এই বৈচিত্র্যময় নাম রাখা হলো কেন? এমন প্রশ্নের জবাবে ফয়সাল বলেন, ‘আমি ভিডিওতে যখন খুব সহজ সরলভাবে বিভিন্ন বিষয় তুলে ধরতাম; তখন দেখতাম প্রচুর মানুষ আমাকে সরল ভাই নামে মেনশন করছে। তখন চিন্তা করলাম, আমি এই নামে একটা ক্যারেক্টার প্লে করি। সে চিন্তাভাবনা থেকেই সরল ভাই নাম রাখলাম।’

শিক্ষাজীবনে ফয়সাল নিজ এলাকার স্থানীয় স্কুল থেকে মাধ্যমিক এবং কুমিল্লা শহর থেকে বিজ্ঞান বিভাগে উচ্চমাধ্যমিক সম্পন্ন করে রাজধানীর স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিকস ইঞ্জিনিয়ার বিভাগে। পরবর্তীতে এই ডিপার্টমেন্টের সর্বোচ্চ সিজিপিএ নিয়ে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেন। বছরখানেক আগে তিনি সিটি এফএম ৯৬.০-এ সিনিয়র প্রোগ্রাম প্রডিউসার ও কন্টেন্ট ডেভেলপার হিসেবে যোগ দেন।

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন