বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিন আজ

আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২২, ০৬:৩৫

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিন আজ শনিবার। তিনি আজ ৭২ বছরে পা রাখবেন। তার জন্মদিন উপলক্ষে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) বিভিন্ন কর্মসূচি পালন করবে। প্রতিবারের মতো দেশের বিভিন্ন স্থানে মেডিক্যাল ক্যাম্প, রক্তদান কর্মসূচি এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচিসহ বিভিন্ন সেবাদান কর্মসূচি পালন করা হবে। মন্ত্রীরা এবং দলের নেতারা দেশব্যাপী বিভিন্ন কার্যক্রমে অংশ নেবেন।

নরেন্দ্র মোদি ১৯৫০ সালের ১৭ সেপ্টেম্বর বোম্বে প্রেসিডেন্সির (বর্তমান গুজরাট রাজ্যের) মহেসানা জেলার বড়নগর নামক স্থানে ঘাঞ্চি তেলি সম্প্রদায়ের এক নিম্নবর্গের পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি তার পিতামাতার চার সন্তানের মধ্যে তৃতীয়। তার পিতার নাম দামোদারদাস মূলচাঁদ মোদি ও মায়ের নাম হীরাবেন মোদি। বড়নগর রেল স্টেশনে তিনি তার পিতাকে চা বিক্রি করতে সহায়তা করতেন এবং কৈশোরে বাসস্ট্যান্ডের কাছে ভাইয়ের সঙ্গে চা বিক্রি করতেন।

বিজেপি জানায়, ছোটবেলায় স্বামী বিবেকানন্দের জীবন তাকে বিশেষভাবে অনুপ্রাণিত করেছিল। ১৯৭০ সালে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের একজন পূর্ণ সময়ের প্রচারক হিসেবে যোগ দেন মোদি। এই সময় তিনি দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে দূরশিক্ষার মাধ্যমে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে স্নাতক এবং গুজরাট বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন