রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

এসএসসি পরীক্ষার কক্ষে মোবাইল নিয়ে প্রবেশ, ৪ শিক্ষক প্রত্যাহার

আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২২, ১৯:৪৩

এসএসসি পরীক্ষার দ্বিতীয় দিনে শনিবার (১৭ সেপ্টেম্বর) পরীক্ষা কক্ষে মোবাইল নিয়ে প্রবেশ করার অভিযোগে ৪ শিক্ষককে দায়িত্ব থেকে প্রত্যাহার করা হয়েছে। কুমিল্লার বরুড়া উপজেলার বাতাইছড়ি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এই ঘটনা ঘটে।

জানা গেছে, শনিবার বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা চলছিল। এদিন বরুড়া উপজেলার বাতাইছড়ি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে নিষেধাজ্ঞা উপেক্ষা করে চারজন শিক্ষক পরীক্ষার কক্ষে মোবাইল ফোন নিয়ে প্রবেশ করেন। এ অভিযোগে চার শিক্ষককে কক্ষ প্রত্যাবেক্ষকের দায়িত্ব থেকে প্রত্যাহার করেন কেন্দ্র সচিব মোহাম্মদউল্লাহ। 

প্রত্যাহার হওয়া শিক্ষকরা হলেন, ওই উপজেলার মুগগাঁও আদর্শ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আবুল হোসেন চৌধুরী, হরিপুর আগানগর উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক রবিউল আউয়াল, মো. হাসান সাইদ ও শিলমুড়ি রাজ রাজেশ্বরী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক জয় চন্দ্র দে। এছাড়া পরীক্ষায় অসদুপায় অবলম্বন করার দায়ে একই কেন্দ্রের পরীক্ষার্থী মো. আরমান হোসাইন উজ্জ্বল নামে একজনকে বহিষ্কার করা হয়। 

মুগগাঁও আদর্শ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আবুল হোসেন চৌধুরী বলেন, ‘তাড়াহুড়া করে পরীক্ষার হলে যেতে গিয়ে ভুলবশত মোবাইল ফোন নিয়ে প্রবেশ করি। মোবাইল ফোনের নিষেধাজ্ঞার বিষয়টি খেয়াল ছিল না। 

বাতাইছড়ি উচ্চ বিদ্যালয়। ছবি: সংগৃহীত

বাতাইছড়ি উচ্চ বিদ্যালয়ের কেন্দ্র সচিব মোহাম্মদউল্লাহ বলেন, ‘পরীক্ষার কক্ষে মোবাইল ফোন নিয়ে প্রবেশ করা নিষেধ আছে। তারা চারজনই মোবাইল নিয়ে পরীক্ষার হলে প্রবেশ করেন। নিষেধ অমান্য করা ও দায়িত্বে অবহেলার কারণে তাদের এবারের এসএসসির সব পরীক্ষার দায়িত্ব থেকে প্রত্যাহার করা হয়েছে এবং তাদের বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা নেওয়া হবে না এই মর্মে তিন দিনের মধ্যে কারণ দর্শানোর জন্য বলা হয়েছে।’ 

বরুড়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সাবরিনা আফরিন মুস্তাফা বলেন, ‘পরীক্ষা চলাকালীন সময়ে আমরা কেন্দ্র পরিদর্শনে যাই। পরীক্ষার হলে মোবাইল ফোন নিয়ে প্রবেশ করায় ওই ৪ শিক্ষককে প্রত্যাহারের জন্য কেন্দ্র সচিবকে বলা হয়েছে।’

ইত্তেফাক/এএএম

এ সম্পর্কিত আরও পড়ুন