রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

লিজ ট্রাসের সঙ্গে বাইডেনের বৈঠক বাতিল

আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২২, ১৪:৫৫

যুক্তরাজ্য সফরকালে দেশটির নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাসের সঙ্গে বাইডেনের একটি বৈঠক করার কথা ছিল। কিন্তু পরিকল্পিত বৈঠকটি বাতিল করা হয়েছে। বৈঠকটি কেন বাতিল করা হয়েছে, সে সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

শনিবার (১৭ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবন ১০ নং ডাউনিং স্ট্রিট জানিয়েছে, রানির শেষকৃত্যের আগে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যকার পরিকল্পিত ‘পূর্ণমাত্রার দ্বিপাক্ষিক বৈঠকটি’ লন্ডনের পরিবর্তে বুধবার জাতিসংঘ সাধারণ পরিষদে অনুষ্ঠিত হবে।

রানির মৃত্যুতে জাতীয় শোক পালনের পর উভয় নেতার মধ্যে আলোচনার আয়োজন করা হলে তা আরও বিস্তৃত আলোচনার সুযোগ দেবে বলে মনে করা হচ্ছে। প্রধানমন্ত্রী লিজ ট্রাস অবশ্য শনিবার নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাস ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

বিবিসি বলছে, কেন্টের চেভেনিং হাউসে শনিবার নিউজিল্যান্ডের জেসিন্ডা আরডার্ন এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের সঙ্গে অনানুষ্ঠানিক আলোচনা করেন প্রধানমন্ত্রী লিজ ট্রাস।

১৯৬৫ সালে উইনস্টন চার্চিলের মৃত্যুর পর ব্রিটেনে প্রথম অনুষ্ঠেয় এ রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া সোমবার লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে স্থানীয় সময় সকাল ১১টায় সারা বিশ্বের বিভিন্ন দেশের কয়েক শ’ নেতাসহ প্রায় দু’হাজার অতিথির সামনে এ রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে।

ইত্তেফাক/এএইচপি